খেলাধুলা

যে রেকর্ডে সেরা পাঁচের তিনজনই বাংলাদেশের

ক্রিকেটে রেকর্ডের খাতা নিয়ে বসলে প্রতি ম্যাচের বলেই বলেই সম্ভব বিভিন্ন নতুন নতুন রেকর্ডের সন্ধান পাওয়া। এর মাঝেও যেসব রেকর্ড আসলেই বিশেষ গুরুত্ব বহন করে সেসব রেকর্ডই জয় করে নেয় মানুষের মন, অনেকদিন আলোচনা হয় সেসব রেকর্ড নিয়ে।

Advertisement

তেমনি এক রেকর্ডের পাতায় নাম তুলেছেন একসঙ্গে বাংলাদেশের তিন ক্রিকেটার তামিম ইকবাল, সাকিব আল হাসান ও মুশফিকুর রহিম। রেকর্ডটি হলো একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে কোনো নির্দিষ্ট মাঠে সর্বোচ্চ রান করার রেকর্ড।

এ রেকর্ডে শীর্ষ পাঁচের তিনজনই বাংলাদেশের। দেশের হোম অব ক্রিকেট খ্যাত মিরপুরের শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে এ রেকর্ড গড়েছেন তিনজন। এদের মধ্যে তামিম ইকবাল আবার করেছেন বিশ্বরেকর্ড।

ওয়ানডে ক্রিকেটে এক মাঠে সর্বোচ্চ রানের রেকর্ডটা নিজের দখলে নিয়েছেন তামিম। শেরে বাংলায় এখনো পর্যন্ত ৭৮ ম্যাচ খেলে ৫ সেঞ্চুরি ও ১৭ ফিফটিতে ২৬১৯ রান করেছেন তামিম। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে গত সিরিজেই ছাড়িয়ে গিয়েছেন সনাৎ জয়াসুরিয়াকে।

Advertisement

তামিম এ রেকর্ডটি নিজের করে নেয়ার আগে কলম্বোর প্রেমদাসা স্টেডিয়ামে ৭১ ম্যাচে ৪ সেঞ্চুরি ও ১৯ ফিফটিতে ২৫১৪ রান করে রেকর্ডটি নিজের করে রেখেছিলেন লঙ্কান কিংবদন্তি জয়াসুরিয়া। এখন তিনি নেমে গিয়েছেন দুইয়ে।

শিগগিরই তাকে তিনে নামানোর অপেক্ষায় রয়েছেন বাংলাদেশের বাঁহাতি অলরাউন্ডার সাকিব আল হাসান। তামিমের মতো সাকিবও শেরে বাংলায়ই এখনো পর্যন্ত ৮০ ম্যাচ খেলে ২ সেঞ্চুরি ও ২১ ফিফটিতে করেছেন ২৪৭২ রান। জয়াসুরিয়াকে নিচে নামাতে তার প্রয়োজন কেবল ৪৩ রান।

সাকিবের পরে এ তালিকার চতুর্থ স্থানে রয়েছেন পাকিস্তানের সাবেক অধিনায়ক ইনজামাম উল হক। দুবাইয়ের বিখ্যাত শারজাহ ক্রিকেট স্টেডিয়ামে ওয়ানডে ক্রিকেটে তার রান ২৪৬৪। ৫৯ ম্যাচে তার নামের পাশে রয়েছে ৪টি সেঞ্চুরি ও ১৭টি ফিফটি।

এ তালিকায় ইনজামামকে নিচে নামানোর অপেক্ষায় রয়েছেন বাংলাদেশের উইকেটরক্ষক ব্যাটসম্যান মুশফিকুর রহিম। মিরপুরের শেরে বাংলায় এখনো পর্যন্ত মুশফিক খেলেছেন ৮৬টি ওয়ানডে। ২ সেঞ্চুরি ও ১৪ ফিফটিতে তার সংগ্রহ ২৩৫১।

Advertisement

এছাড়া মিরপুরে ১৬১৬ রান নিয়ে এ তালিকার ১৬ নম্বর স্থানেই রয়েছেন বাংলাদেশের ডানহাতি ব্যাটিং অলরাউন্ডার মাহমুদউল্লাহ রিয়াদ।

এসএএস/জেআইএম