অর্থনীতি

সূচকে মিশ্র প্রবণতা, বেড়েছে লেনদেন

টানা সাত কার্যদিবস দরপতনের পর মঙ্গলবার দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সবকটি মূল্যসূচক বাড়লেও বুধবার প্রধান সূচক বাদে দুই বাজারেই বাকি সূচকগুলোর পতন হয়েছে।

Advertisement

সূচকে মিশ্র প্রবণতা থাকলেও দুই বাজারেই লেনদেনের পরিমাণ আগের দিনের তুলনায় বেড়েছে। সেইসঙ্গে বেড়েছে লেনদেন হওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম।

ডিএসইতে দিনভর লেনদেন হয়েছে ৩৯৭ কোটি ৯৩ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ৩৩৪ কোটি ৯ লাখ টাকা। সে হিসাবে আগের কার্যদিবসের তুলনায় বাজারটিতে লেনদেন বেড়েছে ৬৩ কোটি ৮৪ লাখ টাকা।

লেনদেন বাড়ার সঙ্গে এদিন ডিএসইতে লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। বাজারটিতে লেনদেনে অংশ নেয়া ২০৯টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম আগের দিনের তুলনায় বেড়েছে। বিপরীতে দাম কমার তালিকায় স্থান করে নিয়েছে ৭৮টি। আর ৫৪টির দাম অপরিবর্তিত রয়েছে।

Advertisement

বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ায় ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৮ পয়েন্ট বেড়ে ৫ হাজার ২৪২ পয়েন্টে দাঁড়িয়েছে। তবে পতন হয়েছে অপর দুটি মূল্যসূচকের।

এর মধ্যে ডিএসই শরিয়াহ্ সূচক আগের দিনের তুলনায় দশমিক ৩১ পয়েন্ট কমে ১ হাজার ২০৪ পয়েন্টে দাঁড়িয়েছে। আর ডিএসই-৩০ আগের দিনের তুলনায় ৭ পয়েন্ট কমে ১ হাজার ৮৩৬ পয়েন্টে অবস্থান করছে।

টাকার অঙ্কে এদিন ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে স্কয়ার ফার্মাসিউটিক্যালের শেয়ার। কোম্পানিটির ১৫ কোটি ৬৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা ইউনাইটেড পাওয়ার জেনারেশনের ১৫ কোটি ৪২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ১৪ কোটি ৫৪ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে ব্র্যাক ব্যাংক।

লেনদেনে এরপর রয়েছে- জেএমআই সিরিঞ্জ, ইফাদ অটোস, ইনটেক লিমিটেড, মেঘনা লাইফ ইন্স্যুরেন্স, ডেফডিল কম্পিউটার, খুলনা পাওয়ার এবং ফারইস্ট ইসলামী লাইফ ইন্স্যুরেন্স।

Advertisement

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্যসূচক সিএএসপিআই দশমিক ২২ পয়েন্ট বেড়ে ১৬ হাজার ৪৭ পয়েন্টে অবস্থান করছে। বাজারটিতে লেনদেন হয়েছে ২৪ কোটি ৩০ লাখ টাকা। লেনদেন হওয়া ২৫০টি প্রতিষ্ঠানের মধ্যে ১৪৭টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ৬৫টির। আর দাম অপরিবর্তিত রয়েছে ৩৮টির।

এমএএস/জেডএ/এমএস