খেলাধুলা

প্রথমবারের মতো হয়ে গেলো ‘ব্যাট টস’

প্রতিবারই নতুন নতুন চমক নিয়ে হাজির হয় বিগ ব্যাশ ক্রিকেট লিগ। প্রতিবারের নেয় এবারের চমক হিসেবে কয়েন টসের পরিবর্তে ‘ব্যাট ফ্লিপ’ টসের আবিষ্কার করেছে বিগ ব্যাশ কর্তৃপক্ষ। টুর্নামেন্ট শুরুর সপ্তাহখানেক আগেই এ ব্যাপারে আনুষ্ঠানিক ঘোষণা দিয়েছিল তারা।

Advertisement

যেই কথা সেই কাজ। বুধবার বিগ ব্যাশের নতুন মৌসুমের প্রথম ম্যাচেই হয়ে গেল ‘ব্যাট ফ্লিপে’র মাধ্যমে টস। এরই মধ্য দিয়ে বিগ ব্যাশ থেকে কয়েন টস প্রথা বিলুপ্ত হয়ে গেল বলা যায়।

উদ্বোধনী ম্যাচে মুখোমুখি হয়েছে অ্যাডিলেড স্ট্রাইকার্স ও ব্রিসবেন হিট। এ ম্যাচের দুই অধিনায়ক কলিন ইনগ্রাম (অ্যাডিলেড) ও ক্রিস লিন (ব্রিসবেন) ঢুকে গিয়েছেন ইতিহাসের পাতায়। হেড-টেলের পরিবর্তে ফ্ল্যাটস-রুফস প্রথায় টস করা প্রথম দুই অধিনায়ক যে তারাই।

সাধারণ কয়েন টস প্রথায় স্বাগতিক অধিনায়ক কয়েন ছুঁড়ে মারে এবং কল করে প্রতিপক্ষের অধিনায়ক। কিন্তু ব্যাট ফ্লিপ প্রথার প্রথম ম্যাচে বিশেষায়িত ব্যাট আকাশে ছুঁড়ে মেরেছেন অস্ট্রেলিয়ার কিংবদন্তি ক্রিকেটার ম্যাথু হেইডেন এবং কল করেছেন সফরকারী অধিনায়ক ইনগ্রাম।

Advertisement

হেড-টেলের পরিবর্তে ফ্ল্যাটস-রুফস প্রথায় হওয়া এ টসের প্রথম ম্যাচে রুফস ডেকেছেন ইনগ্রাম এবং জিতে গিয়েছেন টসে। তিনি আগে বোলিং করার সিদ্ধান্ত নেন। ঘরের মাঠে আগে ব্যাট করার সুযোগ পায় ব্রিসবেন।

টসে হেরে ব্যাট করতে নেমে নির্ধারিত বিশ ওভার শেষ হওয়ার দুই বল আগেই ১৪৬ রানে অলআউট হয়ে গিয়েছে স্বাগতিক ব্রিসবেন। রান তাড়া করতে নেমে ৯ ওভার শেষে ২ উইকেট হারিয়ে ৭০ রান করে ফেলেছে অ্যাডিলেড।

এসএএস/আরআইপি

Advertisement