খেলাধুলা

ম্যাথিউজ-মেন্ডিসের বীরত্বের পর শ্রীলঙ্কাকে ড্র এনে দিল বৃষ্টি

দুই ইনিংস মিলিয়েও নিউজিল্যান্ডের প্রথম ইনিংসের রান পার হতে পারেনি শ্রীলঙ্কা। তবু ওয়েলিংটনে সিরিজের প্রথম টেস্টটা ড্র হলো। অ্যাঞ্জেলো ম্যাথিউজ আর কুশল মেন্ডিসের চতুর্থ দিনের বীরত্বের পর আসলে নিউজিল্যান্ডের বিপক্ষে এই ড্র'টা প্রাপ্যই ছিল শ্রীলঙ্কার।

Advertisement

এই ড্র তো আসলে শ্রীলঙ্কার জয়ের সমানই। প্রথম ইনিংসে তারা গুটিয়ে গিয়েছিল ২৮২ রানে। জবাবে নিউজিল্যান্ড গড়ে ৫৭৮ রানের পাহাড়সম সংগ্রহ। প্রথম ইনিংসেই ২৯৬ রানে পিছিয়ে পড়ে শ্রীলঙ্কা। দ্বিতীয়বার ব্যাটিংয়ে নেমে তো আরও বড় বিপদে পড়েছিল তারা। ৩ উইকেটে ২০ রান নিয়ে তৃতীয় দিন শেষ করা দলটি হার ছাড়া আর কিইবা কল্পনা করতে পারতো।

তবে ম্যাথিউজ আর মেন্ডিস আর দশজনের মতো ভাবেননি। তাদের ভাবনাটা ছিল অন্যরকম। সেটা মাঠেই দেখালেন। অসম্ভবকে আসলে সম্ভব করলেন তারা। নিশ্চিত হারের মুখে দাঁড়িয়ে থাকা ম্যাচে চতুর্থ দিনের পুরোটা সময় কাটিয়ে দেন এই দুই ব্যাটসম্যান। পঞ্চম দিনে বৃষ্টিতে খেলা বন্ধ হওয়ার আগ পর্যন্ত চতুর্থ উইকেটে তারা গড়েন ২৭৪ রানের অবিচ্ছিন্ন এক জুটি। যে জুটির কৃতিত্ব আসলে বৃষ্টিতে ঢাকা পড়ার মতো নয়।

বৃষ্টির কারণে পঞ্চম দিনের প্রথম সেশনে খেলা হয়েছে মাত্র ১৩ ওভার। এদিন অবশ্য কিছুটা অস্বস্তি দেখা গিয়েছিল ম্যাথিউজের মধ্যে। কিউই পেসারদের সামনে বেশ নড়বড়ে মনে হয়েছে তাকে। এই ১৩ ওভারে তার ব্যাট থেকে এসেছে মাত্র ৩ রান। সঙ্গীকে বাঁচিয়ে বেশিরভাগ সময় খেলেছেন মেন্ডিসই।

Advertisement

শেষ পর্যন্ত ৩৩৫ বলে ১৬ বাউন্ডারিতে মেন্ডিস ১৪১ রান নিয়ে অপরাজিত ছিলেন। ৩২৩ বলে ১১ চারে ১২০ রানে ছিলেন ম্যাথিউজ। লাঞ্চে যাওয়ার আগে দ্বিতীয় ইনিংসে শ্রীলঙ্কার রান ছিল ৩ উইকেটে ২৮৭। বৃষ্টির কারণে দ্বিতীয় আর তৃতীয় সেশনে খেলা সম্ভব হয়নি। ফলে ড্রয়েই শেষ হয়েছে রোমাঞ্চ ছড়ানো টেস্টটি।

এমএমআর/এমকেএইচ