খেলাধুলা

আইপিএল নিলামে যে বড় তারকাদের কেনেনি কোনো দল

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল)-বিশ্বের সবচেয়ে বড় ফ্রাঞ্চাইজি টুর্নামেন্ট। টুর্নামেন্ট যেমন বড়, তাতে প্রতিযোগিতাও বেশি। মঙ্গলবার আইপিএলের নিলামে সেই প্রতিযোগিতাটা টের পেলেন বিশ্বের অনেক বড় তারকাই।

Advertisement

একটা সময় যাদের নিয়ে ফ্রাঞ্চাইজিদের কাড়াকাড়ি পড়ে যেত, তেমন তারকাও অবিক্রিত রয়ে গেছেন আইপিএলের নিলামে। কেউবা নামমাত্র মূল্যে বিক্রি হয়েছেন।

যুবরাজ সিংয়ের কথাই ধরুন না! ২০১৫ সালের আইপিএলে ভারতীয় এই অলরাউন্ডারকে ১৬ কোটি রুপিতে কিনেছিল দিল্লি ডেয়ারডেভিলস। সেই যুবরাজকে এবার প্রথম দফায় কেনার আগ্রহ দেখায়নি কোনো দলই। শেষপর্যন্ত ভিত্তিমূল্য ১ কোটি রুপিতে তাকে নিয়ে নেয় মুম্বাই ইন্ডিয়ান্স।

আরও খারাপ অবস্থা টি-টোয়েন্টির আরেক বড় তারকা নিউজিল্যান্ডের ব্রেন্ডন ম্যাককালামের। সাবেক এই কিউই অধিনায়ককে এবার নিলামে কেনেনি কোনো দল। কারও আগ্রহ জমাতে পারেননি দক্ষিণ আফ্রিকার তারকা পেসার ডেল স্টেইনও।

Advertisement

এছাড়া নাম ডাকওয়ালা ব্যাটসম্যানদের মধ্যে আরও বিক্রি হননি ভারতের চেতেশ্বর পূজারা, অস্ট্রেলিয়ার উসমান খাজা, আফগানিস্তানের হজরতউল্লাহ জাজাই, দক্ষিণ আফ্রিকার রিজা হেনড্রিকস, হাশিম আমলা ও রাইলি রুশো, অস্ট্রেলিয়ার শন মার্শ ও শ্রীলঙ্কার কুশল পেরেরা।

অলরাউন্ডার ক্যাটাগরিতে বিক্রি হননি ইংল্যান্ডের ক্রিস ওকস ও ক্রিস জর্ডান, নিউজিল্যান্ডের কোরি অ্যান্ডারসন ও জেমস নিশাম, শ্রীলঙ্কার অ্যাঞ্জেলো ম্যাথিউজ এবং ওয়েস্ট ইন্ডিজের অধিনায়ক জেসন হোল্ডার। বাংলাদেশের মাহমুদউল্লাহ রিয়াদের তো নামই ডাকা হয়নি।

বোলারদের মধ্যে স্টেইন ছাড়াও দল পাননি তারই স্বদেশি পেসার মরনে মরকেল। অস্ট্রেলিয়ার লেগস্পিনার অ্যাডাম জাম্পাকেও কেনার আগ্রহ দেখায়নি কেউ।

আর উইকেটরক্ষক ব্যাটসম্যান ক্যাটাগরিতে অবিক্রিত থেকে গেছেন অস্ট্রেলিয়ার বেন ম্যাকডারমট, ইংল্যান্ডের লুক রঞ্চি আর বাংলাদেশের মুশফিকুর রহীমের মতো বড় তারকা।

Advertisement

এমএমআর/পিআর