আন্তর্জাতিক

পাকিস্তানে ছয় বছর কারাভোগ শেষে দেশে ফিরলেন ভারতীয় প্রকৌশলী

দীর্ঘ ছয় বছর পর অবশেষে ভারতীয় নাগরিক হামিদ আনসারিকে মুক্তি দিল পাকিস্তান। মঙ্গলবার অমৃতসরের ভারত-পাকিস্তান সীমান্ত দিয়ে দেশে ফেরেন তিনি। গত বৃহস্পতিবার পেশোয়ার হাইকোর্ট পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়কে এক মাসের মধ্যে হামিদকে দেশে ফেরানোর ব্যবস্থা করার নির্দেশ দেয়।

Advertisement

২০১২ সালে হামিদ আনসারিকে ভারতীয় গুপ্তচর সন্দেহে আটক করা হয়। ভুয়া পরিচয়পত্র দেখানোর অভিযোগে ২০১৫ সালে তিন বছরের কারাদণ্ডের নির্দেশ দেয় দেশটির আদালত।

পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মোহাম্মদ ফয়সাল বলেন, ‘শাস্তির মেয়াদ শেষ হয়েছে আনসারির। তাকে দেশে পাঠানো হবে। সে জাল নথিপত্রের মাধ্যমে অবৈধভাবে পাকিস্তানে প্রবেশ করেছিল।’

২০১২ সালে মুম্বাইয়ের বাসিন্দা হামিদের সঙ্গে ফেসবুকে এক পাকিস্তানি মেয়ের বন্ধুত্ব হয়। তার সঙ্গে দেখা করতে আফগানিস্তান হয়ে পাকিস্তান প্রবেশ করেন আনসারি। কিন্তু গুপ্তচর সন্দেহে পাকিস্তানের গোয়েন্দা সংস্থা আইএসআই ও পুলিশ তাকে গ্রেফতার করে। দীর্ঘদিন খুঁজে না পেয়ে আনসারির পরিবারের পক্ষ থেকে আদালতে পিটিশন দাখিল করা হয়। হাই কোর্ট জানায়, পাকিস্তান সেনা ও সামরিক আদালতে বিচারাধীন রয়েছেন হামিদ আনসারি।

Advertisement

পেশোয়ার হাই কোর্টের দুই বিচারপতি রুহুল আমিন ও কালাদার আলি খানের কাছে মুক্তির আবেদন করেন আনসারি। তার আইনজীবী কাজি মোহাম্মদ আনোয়ার আদালতকে জানান, মেয়াদ শেষ হওয়া সত্ত্বেও আনসারিকে মুক্তি দেওয়া হচ্ছে না।

মন্ত্রাণলয়ের এক কর্মকর্তা আদালতকে জানান, ভারতে ফেরার আইনি কাগজপত্র তৈরি না হওয়ায় তাকে কারাগারে রাখা হয়। এরপর পেশোয়ার হাইকোর্ট নির্দেশ দেয়, একমাসের মধ্যে কাগজপত্র তৈরি করে হামিদ আনসারিকে দেশে ফেরানোর ব্যবস্থা করতে হবে। এরই প্রেক্ষিতে তাকে দেশে ফেরত পাঠালো পাকিস্তান।

এসএ/এমএস

Advertisement