জাতীয়

সুবিধাবঞ্চিত ৩১৮ শিশু পেল আর্থিক অনুদান

ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) অঞ্চল-২ এলাকার বস্তিতে বসবাসকারী ৩১৮ জন শিশুকে অনুদান হিসেবে শর্তযুক্ত আর্থিক সহযোগিতা দেয়া হয়েছে। তাদের মধ্যে ১৩৫ জন ছেলে ও ১৮৩ জন মেয়ে শিশু।

Advertisement

মঙ্গলবার দুপুরে রাজধানীর পল্লবীতে অবস্থিত ২ নম্বর ওয়ার্ড কমিউনিটি সেন্টারে ইউনিসেফের সহযোগিতায় ডিএনসিসির স্বাস্থ্য বিভাগ আয়োজিত এক অনুষ্ঠানে সুবিধাবঞ্চিত শিশুদের কাছে এই অর্থের চেক হস্তান্তর করা হয়।

আয়োজকরা জানান, প্রতিটি শিশু ৩টি সমান কিস্তিতে ১৮ মাসে ৩৬ হাজার টাকা পাবে। প্রথম কিস্তিতে (৬ মাস) প্রতি শিশু ১২ হাজার টাকা করে পাচ্ছে। এই শর্ত যুক্ত অর্থাসহযোগিতার মূল কারণ বাল্য বিবাহ ও স্কুল থেকে থেকে ঝড়ে পড়া রোধ এবং শিশু শ্রম হ্রাস করা।

ইউনিসেফের আর্থিক সহযোগিতায় এবং সমাজ সেবা অধিদফতরের কারিগরী সহায়তায় ডিএনসিসি এই প্রকল্প বাস্তবায়ন করছে।

Advertisement

অর্থসহায়তা প্রাপ্তির শর্তাবলির মধ্য আছে- শিশুকে অবশ্যই কেস ম্যানেজমেন্টের আওতায় আসতে হবে। সুবিধাভোগী শিশুর বয়স অবশ্যই ৬ থেকে ১৮ বছরের মধ্যে হতে হবে। গৃহহীন পথশিশু অথবা বিপদজনক শ্রম, শিশু বিকাশের পরিপন্থি কাজে নিয়োজিত শিশুসহ পরিত্যাক্ত, নাম পরিচয়হীন, বৈধ অভিভাবকহীন শিশুরা এই সুবিধা পাবে।

ডিএনসিসি অঞ্চল-২ এর নির্বাহী কর্মকর্তা এ এস এম শফিউল আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্যানেল মেয়র জামাল মোস্তফা, প্রধান নির্বাহী কর্মকর্তা মেজবাহুল ইসলাম, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা জাকির হাসান, ইউনিসেফের শিশু সুরক্ষা বিশেষজ্ঞ ক্রিস্টানা ওয়েসলান্ড, চাইল্ড সেনসেটিভ সোশাল প্রটেকশন ইন বাংলাদেশ-২ প্রকল্প পরিচালক ডা.আশরাফি আহমেদ প্রমুখ।

এএস/এমএমজেড/পিআর

Advertisement