খেলাধুলা

কিউইদের হতাশার এক দিন উপহার দিলেন ম্যাথিউজ-মেন্ডিস

তৃতীয় দিন শেষে স্বাগতিক নিউজিল্যান্ড হয়তো ভাবছিলো চতুর্থ দিন সকালে কত দ্রুত অলআউট করে দেবে সফরকারী শ্রীলঙ্কাকে। প্রথম ইনিংসে ২৯৬ রানের লিড পাওয়ায় ইনিংস ব্যবধানে জয়ের হাতছানি ছিলো কিউইদের সামনে। কিন্তু এর বিপরীত ভাবনাই ছিলো শ্রীলঙ্কার দুই অপরাজিত ব্যাটসম্যান অ্যাঞ্জেলো ম্যাথিউজ ও কুশল মেন্ডিসের মনে।

Advertisement

তাই তো ৩ উইকেটে ২০ রান নিয়ে দিন শুরু করে, সারাদিন খেলে দলের সংগ্রহকে ৩ উইকেটেই ২৫৯ রানে পৌঁছে দিয়েছেন এ দুই ডানহাতি মিডল অর্ডার ব্যাটসম্যান। পুরো দিনে ৯০ ওভার বোলিং করেও এ জুটিকে টলাতে পারেননি টিম সাউদি, ট্রেন্ট বোল্টরা।

চতুর্থ দিন শেষে ম্যাচের অবস্থা দাঁড়িয়েছে হাতে ৭ উইকেট রেখে দ্বিতীয় ইনিংসে আর মাত্র ৩৭ রানে পিছিয়ে চন্ডিকা হাথুরুসিংহের দল। তৃতীয় দিন শেষে যেখানে তাদের ছিলো ইনিংস পরাজয়ের শঙ্কা, সেখানে চতুর্থ দিন শেষে উল্টো লিড নেয়ার আশা।

তৃতীয় দিন ব্যাট করতে নেমেই মাত্র ১৩ রানে ৩ উইকেট হারিয়ে বসে শ্রীলঙ্কা। দানুশকা গুনাথিলাকা ৩, দিমুথ করুনারাত্নে ১০ ও ধনঞ্জয় ডি সিলভা রানের খাতা খোলার আগেই সাজঘরে ফিরে যান।

Advertisement

সেখান থেকে জুটি গড়ে দলকে স্বস্তিজনক অবস্থায় নিয়ে এসেছেন ম্যাথিউজ ও মেন্ডিস। দুজনই তুলে নিয়েছেন নিজেদের ব্যক্তিগত সেঞ্চুরি। ক্যারিয়ারের ষষ্ঠ সেঞ্চুরিতে ১১৬ রানে অপরাজিত মেন্ডিস, নবম সেঞ্চুরি করা ম্যাথিউজের সংগ্রহ ১১৭ রান।

এসএএস/এমকেএইচ