জাতীয়

দুর্বল হয়ে পড়েছে ফেথাই

ভারতের আন্দামান সাগরের নিম্নচাপ থেকে তৈরি হওয়া ঘূর্ণিঝড় ফেথাই গতকাল আরও উত্তর দিকে অগ্রসর হয়ে সন্ধ্যায় কাকিনাদার এলাকা দিয়ে দেশটির অন্ধ্র উপকূল অতিক্রম করে দুর্বল হয়ে গভীর নিম্নচাপে পরিণত হয়েছে। এটি গতকাল সন্ধ্যা ৬ টায় ভারতের অন্ধ্রপ্রদেশ ও তৎসংলগ্ন উপকূলীয় এলাকায় অবস্থান করছিল। নিম্নচাপটি আরও উত্তর-উত্তরপূর্ব দিকে অগ্রসর হয়ে বৃষ্টি ঝরিয়ে ক্রমান্বয়ে দুর্বল হতে পারে। এর প্রভাবে উত্তর বঙ্গোপসাগর, বাংলাদেশের উপকূলীয় এলাকা এবং সমুদ্র বন্দরসমূহের উপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।

Advertisement

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে ঘূর্ণিঝড় ফেথাইয়ের প্রভাবে সাগর উত্তাল রয়েছে। চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্র বন্দরকে ২ (দুই) নম্বর দূরবর্তী হুঁশিয়ারী সংকেত নামিয়ে তার পরিবর্তে ৩ (তিন) নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। সেই সঙ্গে উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত সব মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে।

এদিকে ঢাকা আবহওয়া অফিস জানিয়েছে ঘূর্ণিঝড় পেথাইয়ের প্রভাবে আজও ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম, রংপুর, রাজশাহী, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক জায়গায় হালকা থেকে মাঝারী ধরনের বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। মঙ্গলবার সকাল ৬টার পরবর্তী ৪৮ ঘণ্টায় বৃষ্টিপাতের পরিমান এবং রাতের তাপমাত্রা হ্রাস পেতে পারে।

গতকাল দেশে সর্বোচ্চ ৭ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে রাজধানী ঢাকায়। এ সময় দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল টেকনাফে ৩২ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তেঁতুলিয়ায় ১২.১ ডিগ্রি সেলসিয়াস।

Advertisement

আজ ঢাকায় সূর্যোদয় হয়েছে ভোর ৬ টা ৩৫ মিনিটে এবং সূর্যাস্ত যাবে সন্ধ্যা ৫ টা ১৫ মিনিট। আগামীকাল ঢাকায় সূর্যোদয় হবে ৬ টা ৩৫ মিনিটে।

এমএমজেড/জেআইএম