খেলাধুলা

রেকর্ড গড়তে ভারতের চাই ২৮৭ রান

প্রায় চল্লিশ বছর আগে ১৯৭৭-৭৮ মৌসুমে প্রথম ও শেষবারের মতো অস্ট্রেলিয়ার মাটিতে টানা দুইটি টেস্ট জিতেছিল ভারতীয় ক্রিকেট দল। কিন্তু সে দুটি ম্যাচ ছিলো সিরিজের তৃতীয় ও চতুর্থ ম্যাচ। চার দশক পর আবার ভারতের সামনে এসেছে টানা দুই ম্যাচ জেতার রেকর্ড, তাও কি-না সিরিজের প্রথম দুই ম্যাচ জেতার সুযোগ।

Advertisement

নিজেদের ক্রিকেট ইতিহাসের অনন্য এ রেকর্ড গড়তে বিরাট কোহলির দলের প্রয়োজন ২৮৭ রান। প্রথম ইনিংস ৪৩ রানের লিড পাওয়া অস্ট্রেলিয়া দ্বিতীয় ইনিংসে অলআউট হয়ে গিয়েছে ২৪৩ রানে। সফরকারীদের সামনে জয়ের লক্ষ্য দাঁড়িয়েছে ২৮৭ রানের।

অবশ্য রান তাড়া করতে নেমে সুবিধায় নেই ভারত। মাত্র চতুর্থ ওভারেই দলীয় ১৩ রানের মধ্যে হারিয়ে বসেছে ওপেনার লোকেশ রাহুল ও তিনে নামা চেতেশ্বর পুজারার উইকেট। চা পানের বিরতি পর্যন্ত তাদের সংগ্রহ ২ উইকেটে ১৫ রান। উইকেটে রয়েছেন মুরালি বিজয় ও অধিনায়ক বিরাট কোহলি।

এর আগে ৪ উইকেটে ১৩২ রান নিয়ে দিন শুরু করেছিল অস্ট্রেলিয়া। প্রথম সেশনটা নির্বিঘ্নেই কাটিয়ে দিয়েছিলেন দুই অপরাজিত ব্যাটসম্যান ট্রাভিস হেড ও অধিনায়ক টিম পেইন। ব্যক্তিগত ফিফটি তুলে নেন হেড।

Advertisement

কিন্তু দ্বিতীয় সেশনেই ঘুরে দাঁড়ায় ভারত। মাত্র ৫৩ রানের ভেতর তুলে নেয় ৬টি উইকেট। হেড ৭২ ও পেইন ৩৭ রান করে আউট হওয়ার আর কেউই তেমন প্রতিরোধ গড়তে পারেনি। যার ফলে ২৪৩ রানেই গুটিয়ে যায় অস্ট্রেলিয়ার ইনিংস।

ভারতের পক্ষে বল হাতে ৬টি উইকেট নেন মোহাম্মদ শামী। এছাড়া জাসপ্রিত বুমরাহ ৩টি ও ইশান্ত শর্মা নেন ১টি উইকেট।

এসএএস/জেআইএম

Advertisement