আন্তর্জাতিক

প্রাণ পেল প্যারিস জলবায়ু চুক্তি

অবশেষে প্রাণ পেল প্যারিস জলবায়ু চুক্তি। পোল্যান্ডে ২০১৫ সালে স্বাক্ষরিত প্যারিস জলবায়ু চুক্তি বাস্তবায়নের নীতিমালার বিষয়ে ঐকমত্যে পৌঁছেছে বিশ্বের প্রায় ২শ দেশ। পোল্যান্ডের কাতোভিসে দুই সপ্তাহ ধরে চলা দীর্ঘ আলোচনার পর শনিবার রাতে দেশগুলোর মন্ত্রীরা একটি সমঝোতা স্বাক্ষর করেছেন।

Advertisement

তবে সমালোচকরা বলছেন, বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধির বিপদ ঠেকাতে নীতিমালাটি মোটেও যথেষ্ট নয়। এর মাধ্যমে কার্বন নিঃসরণ প্রয়োজনীয় মাত্রায় কমানো সম্ভব হবে না বলেও আশঙ্কা তাদের। তবে সম্মেলনে উপস্থিত থাকা প্রতিনিধিরা বলছেন, তারা কার্বনের মাত্রা কমিয়ে আনার জন্য প্রতিশ্রুতিবদ্ধ।

তিন বছর আগে প্যারিসে স্বাক্ষরিত ওই জলবায়ু চুক্তিতে বৈশ্বিক গড় তাপমাত্রা বৃদ্ধি ২ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে রাখার বিষয়ে একমত প্রকাশ করেছিলেন বিশ্বনেতারা।

এবারের সম্মেলনের চেয়ারম্যান মিচেল কুর্তিকা বলেন, একসঙ্গে প্যারিস জলবায়ু চুক্তি প্রোগ্রামে কাজ করাটা একটি বড় দায়িত্ব। এটা একটি দীর্ঘ পথ। কাউকে না সরিয়ে একত্রে কাজ করতে আমরা সর্বোচ্চ চেষ্টা করে গেছি।

Advertisement

তবে বেশ কিছু দেশ এবং পরিবেশবাদী সংগঠন বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধির লাগাম টেনে ধরতে বায়ুমণ্ডলে ক্ষতিকারক গ্যাস নিঃসরণের মাত্রা কমিয়ে আনতে কার্যকর নীতি প্রণয়নে এবারের সম্মেলন ব্যর্থ হয়েছে বলে মন্তব্য করেছেন।

টিটিএন/পিআর