আন্তর্জাতিক

বিমানে বসে মাঝ আকাশেই কথা বলুন মোবাইলে

শুধু বিমানেই নয়, এখন থেকে মাঝসমুদ্রে, জাহাজে বসেও মোবাইলে কথা বলতে পারবেন। শুধু তাই নয়, প্রয়োজনমতো ইন্টারনেট সার্চ করে জেনে নিতে পারবেন জরুরি বিষয় সম্পর্কেও। অর্থাৎ মাঝআকাশ বা মাঝসমুদ্রেও এখন আর সাধের মোবাইলটি পকেটে রেখে দিতে হবে না।

Advertisement

মোবাইল ফোনের সার্ভিস প্রোভাইডার এবং বিমান সংস্থাগুলো একটি নোটিস জারি করে এই কথা ঘোষণা করেছে। ১৪ ডিসেম্বরের ওই নোটিসে বলা আছে, ফ্লাইট অ্যান্ড মেরিটাইম কানেক্টিভিটি রুলস, ২০১৮ নির্দেশিকা অনুযায়ী দেশীয় এবং দেশে সক্রিয় থাকা বিদেশি বিমান এবং জাহাজ পরিবহণ সংস্থাগুলো ভয়েস ও ডাটা ব্যবহারের সুবিধা দেবে যাত্রীদের।

কারণ ভারতের লাইসেন্সপ্রাপ্ত টেলিকম অপারেটরের সঙ্গে এই মর্মে ইতোমধ্যেই চুক্তি হয়ে গেছে বিমান ও জাহাজ পরিবহণ সংস্থাগুলোর। যদিও আপাতত শুধুমাত্র ভারতের গণ্ডির মধ্যেই ফ্লাইট অ্যান্ড মেরিটাইম কানেক্টিভিটি (আইএফএমসি) পরিষেবার সুবিধা মিলবে বলে জানা গেছে।

ভারতের টেলিকম সংস্থাগুলোর তরফ থেকে জানানো হয়েছে, বিমান ভূপৃষ্ঠ থেকে তিন হাজার মিটার উপরে উঠলে তবেই যাত্রীরা মোবাইল ফোনে কথা বলা এবং নেট ব্যবহারের সুবিধা ভোগ করতে পারবেন। কিন্তু কীভাবে কাজ করবে এই আইএফএমসি?

Advertisement

দেশি এবং বিদেশি স্যাটেলাইট মোবাইলের সঙ্গে মোবাইলের সংযোগ-সাধন করবে। নির্দেশিকায় বিষয়টি বিশদ ব্যাখ্যা করে বলা হয়েছে, আইএফএমসি পরিষেবায় স্যাটেলাইট সিস্টেম ব্যবহৃত হওয়ার কারণে দেশের প্রতিটি ‘আর্থ স্টেশন’-এ থাকা ‘স্যাটেলাইট গেট অ্যাওয়ে’র মাধ্যমে টেলিগ্রাফ বার্তা প্রেরিত হবে।

আর সেই ‘স্যাটেলাইট গেট অ্যাওয়ে আর্থ স্টেশন’গুলোকে যুক্ত করা হবে এনএলডি-এর (ন্যাশনাল লং ডিসট্যান্স) সঙ্গে, যাতে নেট পরিষেবা নিরবচ্ছিন্নভাবে পাওয়া যায়।

টিটিএন/জেআইএম

Advertisement