আন্তর্জাতিক

মার্কিন নিষেধাজ্ঞা সত্ত্বেও নীতিতে অটল থাকবে ইরান

মার্কিন নিষেধাজ্ঞা সত্ত্বেও ইরান নিজস্ব নীতিতে অটল থাকবে বলে জানিয়েছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাওয়াদ জারিফ। শনিবার কাতারের রাজধানী দোহায় অনুষ্ঠিত একটি আন্তর্জাতিক নিরাপত্তা সম্মেলনে একথা জানান তিনি।

Advertisement

ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাওয়াদ জারিফ বলেন, বিশ্বের বিভিন্ন দেশকে মার্কিন নিষেধাজ্ঞা থেকে বাঁচার উপায় সম্পর্কে শিক্ষা দেবে তেহরান। ‘এটা স্পষ্ট যে, মার্কিন নিষেধাজ্ঞার কারণে আমরা চাপের মুখে আছি। কিন্তু এই চাপের কারণে আমরা কি আমাদের নীতিতে পরিবর্তন আনব? আমি নিশ্চয়তা দিচ্ছি, সে দিন কখনোই আসবে না।’

তিনি আরও বলেন, ‘এমন কোনো শিল্প যদি থেকে থাকে যার ওপর ইরান পূর্ণ নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করেছে এবং সেটা অন্যকে শিক্ষা দিতে পারে তা হচ্ছে নিষেধাজ্ঞাকে পাশ কাটিয়ে কীভাবে স্বাভাবিক জীবনযাপন অব্যাহত রাখা যায়।’ পারমাণবিক চুক্তি প্রসঙ্গে তিনি বলেন, ইরানের স্বার্থ রক্ষিত হলে এবং ইউরোপীয় ইউনিয়ন নিজের প্রতিশ্রুতি রক্ষা করলে তার দেশ এই চুক্তিতে অটল থাকবে।

যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনার সম্ভাবনা পুরোপুরি নাকচ করে দিয়ে তিনি বলেন, যে দেশটি ইরানের জন্য ১২টি পূর্বশর্ত আরোপ করে সে দেশের সঙ্গে কোনো অবস্থাতেই আলোচনায় বসবে না তেহরান। নিষেধাজ্ঞা সত্ত্বেও ইরান বিশ্বের অন্যান্য রাষ্ট্রের সঙ্গে যোগাযোগ ও তেল রপ্তানি চালিয়ে যাবে আর যারা ইরানের সঙ্গে যোগাযোগ বন্ধ করে দিয়েছে তারাই পরাজিত হয়েছে বলে মন্তব্য করেন তিনি।

Advertisement

ইরানের বিরুদ্ধে মধ্যপ্রাচ্যে সামরিক হস্তক্ষেপ করার যে অভিযোগ যুক্তরাষ্ট্র তুলছে তা নাকচ করে দিয়ে তিনি বলেন, যুক্তরাষ্ট্রই বরং সাত সমুদ্রের ওপার থেকে এসে মধ্যপ্রাচ্যে সামরিক হস্তক্ষেপ করছে। অন্যদিকে ইরান সিরিয়ায় সে দেশের সরকারের আমন্ত্রণে সাড়া দিয়ে সামরিক উপদেষ্টা পাঠিয়েছে। দামেস্ক সরকার অনুরোধ করলেই ইরান সিরিয়া থেকে সামরিক উপদেষ্টা প্রত্যাহার করবে বলেও জানান তিনি।সূত্র : পার্স টুডে

এসএ/জেআইএম