রাজনীতি

অবশেষে দেখা গেল মির্জা আব্বাসের পোস্টার

প্রতীক বরাদ্দ পাওয়া পরপরই ঢাকা-৮ আসনের বিভিন্ন এলাকায় নৌকায় ভোট চেয়ে মহাজোট প্রার্থী ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেননের পোস্টার দেখা যায়। সময় গড়ানোর সঙ্গে সঙ্গে বাড়তে থাকে মেননের পোস্টার। শুক্রবারের মধ্যে ঢাকা-৮ আসনের সর্বত্র ছেয়ে যায় নৌকার পোস্টারে।

Advertisement

তবে প্রতীক বরাদ্দ পাওয়ার পর পাঁচদিন কেটে গেলেও শনিবার পর্যন্ত রাশেদ খান মেননের প্রধান প্রতিদ্বন্দ্বী বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাসের ধানের শীষের পোস্টার দেখা যাচ্ছিল না। অবশ্য রোববার সকালে আব্বাসের নিজস্ব এলাকা শাহজাদপুরে ধানের শীষের কিছু পোস্টার ঝুলতে দেখা যায়।

মতিঝিল, রমনা, শাহবাগ ও পল্টন এলাকা নিয়ে গঠিত ঢাকা-৮ আসন থেকে এবার একাদশ জাতীয় সংসদ নির্বাচনে লড়াই করছেন দুই হেভিওয়েট প্রার্থী রাশেদ খান মেনন এবং মির্জা আব্বাস।

২০০৮ সালে আওয়ামী লীগের সঙ্গে জোট করে ঢাকা-৮ থেকে জাতীয় সংসদ নির্বাচনে অংশ নেন মেনন। ওই নির্বাচনে বিএনপির প্রার্থী হাবিব-উন নবী খান সোহেলকে ৩০ হাজার ভোটে পরাজিত করে প্রথমবারের মতো সংসদ সদস্য নির্বাচিত হন তিনি। এরপর বিএনপি ২০১৪ সালের নির্বাচন বর্জন করলে আবারও সংসদ সদস্য নির্বাচিত হন ওয়ার্কার্স পার্টির শীর্ষ এই নেতা।

Advertisement

এদিকে বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস এবারই ঢাকা-৮ আসন থেকে নির্বাচনে অংশ নিচ্ছেন। এর আগে ২০০১ সালের জাতীয় সংসদ নির্বাচনে ঢাকা-৬ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হন বিএনপির এই নেতা। তার আগে তিনি ১৯৯১ সালে অভিবক্ত ঢাকা সিটি করপোরেশনের মেয়র নির্বাচিত হয়েছিলেন। ইতোমধ্যে ঢাকার মেয়র ও সংসদ সদস্য নির্বাচিত হলেও এবারই প্রথম ঢাকা-৮ আসন থেকে সংসদ সদস্য নির্বাচনে অংশ নিচ্ছেন আব্বাস।

একাদশ সংসদ নির্বাচনে অংশ নেয়ার জন্য গত ১০ ডিসেম্বর আনুষ্ঠানিকভাবে প্রতীক বরাদ্দ দেয়া হয়। প্রতীক বরাদ্দ পাওয়ার পরপরই ওইদিন মহাজোটের প্রার্থী রাশেদ খান মেনন গণসংযোগে নেমে পড়েন। বায়তুল মোকাররম এলাকা থেকে শুরু হওয়া ওই গণসংযোগে ভোটারদের সঙ্গে কুশল বিনিময় করে নৌকায় ভোট চান মেনন।

প্রতীক বরাদ্দ পাওয়ার পর দুইদিন কিছুটা নীরব থাকলেও ঢাকা-৮ থেকে প্রথমবার সংসদ সদস্য নির্বাচিত হওয়ার আশায় বুধবার থেকে প্রচারণায় সক্রিয় হন আব্বাস। তবে শাহাজাহানপুর, শান্তিনগর, রাজারবাগ, মতিঝিলসহ ঢাকা-৮ আসনের সর্বত্র নৌকা ও রাশেদ খান মেননের ছবি সংবলিত সাদা-কালো পোস্টার ঝুলতে দেখা গেলেও ছিল না আব্বাসের পোস্টার।

রোববার সকাল ১০টার দিকে শাহজাদপুরের রাস্তায় ধানের শীষ ও মির্জা আব্বাসের পোস্টার ঝুলাতে দেখা যায় দুই যুবককে। এদের একজন নিজেকে লিটন পরিচয় দিয়ে বলেন, আওয়ামী লীগের লোকজন এতদিন আমাদের পোস্টার ঝোলাতে দেয়নি। এমনকি আমাদের নেতার গণসংযোগে বাধা দিয়েছে। গতকাল তো গণসংযোগে হামলা করেছে। যত বাধাই দিক আমাদের নেতাকে থামানো যাবে না।

Advertisement

শাহাজাহানপুরে মির্জা আব্বাসের বাসায় গিয়েও ধানের শীষের কিছু পোস্টার দেখা যায়। সায়েদুর নামের একজন বলেন, ঢাকা-৮ এর শাজাহানপুর-রাজারবাগ মির্জা আব্বাসের ঘাঁটি। আওয়ামী লীগের প্রার্থী পরাজয় নিশ্চিত জেনেই আমাদের নেতার প্রচার প্রচারণায় নানাভাবে বাধা দিচ্ছে। তবে কোনো বাধাই কাজে আসবে না। বিজয় আমাদের নিশ্চিত।

এমএএস/এনএফ/জেআইএম