আন্তর্জাতিক

আফগানিস্তানে বিমান হামলায় শিশুসহ নিহত ২০

আফগানিস্তানের পূর্বাঞ্চলীয় কুনার প্রদেশে তালেবান কমান্ডারকে লক্ষ্য করে চালানো বিমান হামলায় ১২ শিশুসহ কমপক্ষে ২০ জন বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। স্থানীয় কর্মকর্তাদের বরাত দিয়ে এ তথ্য নিশ্চিত করেছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা।

Advertisement

শুক্রবার শেষ রাতে আফগান বাহিনীর ওই বিমান হামলায় আটজন নারী ও ১২ শিশু প্রাণ হারিয়েছেন। কুনারের প্রাদেশিক পরিষদের সাংসদ আবদুল লতিফ ফাজলি জানান এ হামলায় আরও ১৫ জন গুরুতর আহত হয়েছেন। আশঙ্কাজনক অবস্থায় তাদেরকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

কুনারের গভর্নর আবদুস সাত্তার বলেন, শেলতান এলাকায় আফগান নিরাপত্তা বাহিনীর অভিযানে তালেবান ও আল-কায়েদার ৩৮ সদস্য নিহত হয়েছেন। নিহতদের মধ্যে চারজন বিদেশি নাগরিকও ছিল। ওই অভিযানে আরও ১২ জন আহত হয়েছেন বলেও জানান তিনি।

তিনি আরও জানান, তালেবান কমান্ডার শরীফ মাবিয়াকে লক্ষ্য করে এ অভিযান চালানো হয়। অভিযানের সময় বিমান হামলায় অজ্ঞাত সংখ্যক বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। যার মধ্যে নারী ও শিশু রয়েছে। বিষয়টি নিয়ে তদন্ত শুরু হয়েছে।

Advertisement

জাতিসংঘের তথ্য অনুযায়ী, চলতি বছরের সেপ্টেম্বর পর্যন্ত প্রথম নয় মাসে ৩১৩ জন বেসামরিক নাগরিক প্রাণ হারিয়েছেন। যা গত বছরের তুলনায় ৩৯ শতাংশ বেশি ও ২০০৯ সালের পর রেকর্ডসংখ্যক নিহতের ঘটনা।

এসএ/জেআইএম