খেলাধুলা

বাংলাদেশকে ‘না’ বলা কারস্টেন হতে চান ভারতের নারী দলের কোচ!

চন্ডিকা হাথুরুসিংহে চলে যাওয়ার পর গ্যারি কারস্টেনকে কোচ হওয়ার প্রস্তাব দিয়েছিল বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। কারস্টেন তাতে রাজি হননি। একটা সময় ভারতের জাতীয় দলের কোচ ছিলেন। দক্ষিণ আফ্রিকান এই কোচের চাহিদা বেশি থাকার কথাই!

Advertisement

তবে এই কারস্টেনই ভারতীয় নারী দলের কোচ হওয়ার জন্য আবেদন করেছেন, শুনলে তো একটু অবাক লাগেই। ভারপ্রাপ্ত কোচ রমেশ পাওয়ারের চুক্তির মেয়াদ শেষ হয়ে যাওয়ায় নতুন কোচের জন্য বিজ্ঞপ্তি দিয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। আর সেই বিজ্ঞপ্তি দেখেই আবেদন করেছেন কারস্টেন।

২০০৮ থেকে ২০১১ সাল পর্যন্ত ভারতীয় পুরুষ জাতীয় দলের কোচ ছিলেন কারস্টেন। তার অধীনে ২০১১ সালে বিশ্বকাপও জেতে ভারত। এরপর ২০১১ থেকে ২০১৩ পর্যন্ত কোচ হিসেবে দায়িত্ব পালন করেছেন নিজের দেশ দক্ষিণ আফ্রিকায়। এছাড়া আইপিএলে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুর কোচের পদে আছেন কারস্টেন।

রমেশ পাওয়ারের সঙ্গে বিসিসিআইয়ের চুক্তি শেষ হয়েছে গত ৩০ নভেম্বর। তিনিও এই পদের জন্য পুনরায় আবেদন করেছেন। এছাড়া আবেদন করেছেন মনোজ প্রভাকর, হার্শেল গিবস, দিমিত্রি মাসকারেনহাসের মতো সাবেকরা।

Advertisement

পাওয়ার দায়িত্ব নেয়ার পর দলের সিনিয়র ক্রিকেটার মিথালি রাজকে বাদ দিয়েছিলেন। সেটি নিয়ে এখন পর্যন্ত বিতর্ক চলছে। নারী দলের টি-টোয়েন্টি অধিনায়ক হারমানপ্রিত কাউর, সহ-অধিনায়ক স্মৃতি মান্ধানাসহ বিসিসিআইয়ের প্রশাসন কমিটির (সিওএ) সদস্য ডায়ানা এডুলজি পাওয়ারের চুক্তি বাড়ানোর অনুরোধ করেছিলেন। কিন্তু কমিটির প্রধান ভিনোদ রাই সেটা প্রত্যাখ্যান করেছেন।

এমএমআর/আরআইপি