খেলাধুলা

‘বাঁচা-মরার লড়াইয়ে আমরা ভালো খেলি’

চব্বিশ ঘণ্টার ব্যবধানে বদলে গেছে পুরো চালচিত্র, সিরিজের সমীকরণ। মঙ্গলবার দুপুর পর্যন্তও ধরা হচ্ছিলো হয়তো দ্বিতীয় ম্যাচ জিতেই সিরিজ নিশ্চিত করে ফেলবে বাংলাদেশ, সিলেটে শেষ ম্যাচটি খেলবে নির্ভার থেকে।

Advertisement

কিন্তু ক্যারিবীয় ওপেনার শাই হোপ একা হাতেই বদলে দিয়েছেন সব। ১৪৬ রানের অনবদ্য ইনিংস খেলে একাই হারিয়ে দিয়েছেন বাংলাদেশ দলকে। যে কারণে সিরিজে চলে এসেছে সমতা। শুক্রবার সিরিজের শিরোপা নির্ধারণ হবে সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে হতে যাওয়া শেষ ম্যাচটিতেই।

নিকট অতীতে তিন ম্যাচ সিরিজে ১-১ ব্যবধান থেকে সিরিজ জেতার নজির রয়েছে বেশ কয়েকটি। বেশি দূর যাওয়ার প্রয়োজন নেই। গত জুলাই মাসে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ঠিক একই অবস্থান থেকে ২-১ ব্যবধানে সিরিজ জিতে দেশে ফিরেছে বাংলাদেশ দল।

এর আগে ২০১৫ সালে আফগানিস্তানের বিপক্ষে কিংবা ২০১৫ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষেও ১-১ থেকে ২-১ ব্যবধান সিরিজ জিতেছে বাংলাদেশ। অবশ্য ২০১৬ সালে ইংল্যান্ডের বিপক্ষে ১-১ থেকে ২-১ ব্যবধানে হেরে যাওয়ার রেকর্ডও রয়েছে।

Advertisement

তবে নেতিবাচকতাকে দূরে রেখে ইতিবাচক থাকার পক্ষেই বাংলাদেশ দলের ক্রিকেটার মেহেদি হাসান মিরাজ। সে ক্ষেত্রেও তিনি আশ্রয় নিচ্ছেন অতীতে এমন বাঁচা-মরার পরিস্থিতিতে ভালো করার সুখস্মৃতিতেই। সিলেটে ম্যাচটি জিতে সিরিজ জিতে চান দলের কনিষ্ঠতম এ সদস্য।

বুধবার ইউনিসেফের সাথে বিসিবির আনুষ্ঠানিক চুক্তির সময় উপস্থিত ছিলেন মিরাজ। সেখানেই এ কথা জানিয়েছেন মিরাজ। তিনি বলেন, ‘কাল (মঙ্গলবার) কিন্তু আমরা খুব ভালো শুরু করেছিলাম। ফিনিশিংটা ওইরকম ভালো হয়নি। হয়তো ২০ রান আমরা কম করেছি, ২০ রান করলে হয়তো ভালো হতো।’

তিনি আরও বলেন, ‘তবে আমার কাছে মনে হয় এখনও তো আমরা সিরিজে আছি, লাস্ট ম্যাচ আমাদের বাঁচা-মরার ম্যাচ। আর আসলে আমাদের এমন ম্যাচগুলোই আমরা ভালো খেলি। ওয়েস্ট ইন্ডিজে কিন্তু আমরা লাস্ট ম্যাচে সিরিজ জিতেছিলাম। আমাদের জন্য একটা ভালো সুযোগ থাকবে পরের ম্যাচে। আশা করবো আমরা ভালোভাবেই ঘুরে দাঁড়াতে পারবো।’

শুধু মুখে মুখে ঘুরে দাঁড়ানোর কথা বললেই তো হবে না! করে দেখাতে হবে মাঠেও। আর সে কাজটি করতে কোন কোন জায়গায় উন্নতি দরকার সেটিও জানিয়েছেন মিরাজ।

Advertisement

তিনি বলেন, ‘আলাদা করে বললে আমাদের পেস বোলারদের একটু কাজ করতে হবে। আমরা লাস্ট কয়েক ম্যাচে স্লগ ওভারে ভালো বল করিনি। তাই আমার কাছে মনে হয় ওইসব জায়গায় আমাদের উন্নতি করলে ভালো হবে। ব্যাটসম্যানরা ভালো করছে। এটা ধরে রাখতে হবে।’

‘অন্যদিকে ওদের ব্যাটসম্যান শাই হোপ এক্সিলেন্ট খেলেছে। ভালো খেলেছে কারণ ও কোনো চান্স দেয় নি। ওরা খুব ভালো ক্রিকেট খেলেছে সেজন্য ওরা জিতেছে। তবে আমাদেরও সব কিছু ঠিক ছিলো। আমাদের নিজেদের কিছু জায়গায় ঘাটতি ছিলো সেটা ঠিক করার চেষ্টা করবো।’- আরও যোগ করেন মিরাজ।

এসএএস/এমএস