জাতীয়

১৬ ডিসেম্বর সব চিড়িয়াখানায় অনূর্ধ্ব ১৮ বয়সীদের প্রবেশ ফ্রি

মহান বিজয় দিবস উপলক্ষে আগামী ১৬ ডিসেম্বর মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ভুক্ত সব চিড়িয়াখানায় অনূর্ধ্ব ১৮ বছর বয়সী শিশু, শিক্ষার্থী, এতিম ও প্রতিবন্ধীদের প্রবেশাধিকার ফ্রি ঘোষণা করা হয়েছে। এদিন তারা বিনামূল্যে চিড়িয়াখানা পরিদর্শন করতে পারবে।

Advertisement

সম্প্রতি মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দের সভাপতিত্বে আসন্ন বিজয় দিবস পালনের প্রস্তুতি সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়।

সভায় মন্ত্রণালয়াধীন গুরুত্বপূর্ণ সরকারি, আধা সরকারি, স্বায়ত্তশাসিত এবং বেসরকারি ভবনে আলোকসজ্জাকরণ। ন্ত্রণালয়ের উদ্যোগে মৎস্য অধিদফতরের সম্মেলন কক্ষে ‘সুখী-সমৃদ্ধ বাংলাদেশ গঠনের লক্ষে ডিজিটাল প্রযুক্তির সর্বজনীন ব্যবহার এবং মুক্তিযুক্ত’ শীর্ষক আলোচনা সভারও সিদ্ধান্ত নেয়া হয়।

বাংলাদেশের জাতীয় চিড়িয়াখানা ঢাকার মিরপুরে স্থাপিত। এটি বাংলাদেশ সরকারের মৎস্য ও পশুসম্পদ মন্ত্রণালয়ের অধীনস্থ একটি প্রতিষ্ঠান। বাংলাদেশে সরকারি মালিকানাধীন বেশকিছু চিড়িয়াখানা রয়েছে। যদিও দেশের অধিকাংশ অঞ্চলে বিশেষত বঙ্গোপসাগরের বিভিন্ন দ্বীপ, প্রাকৃতিক জুলজিকাল (প্রাণিবিদ্যাগত) বাগান হিসেবে পরিগণিত হয়।

Advertisement

বাংলাদেশে আরও কিছু চিড়িয়াখানা হলো- কুমিল্লা চিড়িয়াখানা, খুলনা চিড়িয়াখানা, গাজীপুর বরেন্দ্র পার্ক, চট্টগ্রাম চিড়িয়াখানা, ডুলাহাজারা সাফারি পার্ক, নিঝুমদ্বীপ পার্ক, বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্ক, রংপুর চিড়িয়াখানা শহীদ এ.এইচ.এম কামারুজ্জামান কেন্দ্রীয় উদ্যান ও চিড়িয়াখানা।

এমইউ/জেডএ/জেআইএম