আন্তর্জাতিক

কুশনার-সৌদি প্রিন্সের সম্পর্ক খতিয়ে দেখবে কংগ্রেস

সৌদি আরবের ভিন্ন মতাবলম্বী সাংবাদিক জামাল খাশোগি হত্যাকাণ্ডের ঘটনার পর নিজেদের মধ্যে আলাপচারিতা চালিয়ে গেছেন সৌদি প্রিন্স মোহাম্মদ বিন সালমান এবং মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জামাতা এবং হোয়াইট হাউসের শীর্ষ উপদেষ্টা জেয়ার্ড কুশনার। তাদের দু'জনের আলাপচারিতার বিষয়টি সামনে আসার পরেই এ বিষয়টি খতিয়ে দেখছে মার্কিন কংগ্রেস।

Advertisement

সৌদি যুবরাজ মুহাম্মাদ বিন সালমানের সঙ্গে কুশনারের কী সম্পর্ক রয়েছে তা খতিয়ে দেখার পরিকল্পনা করেছেন মার্কিন প্রতিনিধি পরিষদের পররাষ্ট্র সম্পর্ক বিষয়ক কমিটির পরবর্তী নেতা সিনেটর এলিয়ট অ্যাঙ্গেল।

সৌদি আরবের বিষয়ে মার্কিন সরকারের নীতি কী তাও তদন্ত করবেন বিরোধী ডেমোক্রেট দলের এই নেতা। পররাষ্ট্র সম্পর্ক বিষয়ক কমিটির ডেমোক্রেট দলের মুখপাত্র টিম মালভেই সোমবার সিএনএনকে বলেন, সৌদি আরবের সঙ্গে মার্কিন নীতির আপদমস্তক পর্যালোচনা করার বিষয়ে প্রতিশ্রুতিবদ্ধ অ্যাঙ্গেল। সাংবাদিক জামাল খাশাগি হত্যার ঘটনায় যুক্তরাষ্ট্রের অবস্থান কী ছিল তাও পর্যালোচনা করা হবে।

কুশনার ও বিন সালমানের সম্পর্ক নিয়েও কী তদন্ত করা হবে- এমন এক প্রশ্নের জবাবে তিনে বলেন, তদন্তের মধ্যে সবই থাকবে। আাগমী জানুয়ারি মাসের প্রথম দিকে প্রতিনিধি পরিষদের পররাষ্ট্র সম্পর্ক বিষয়ক নতুন কমিটি গঠন করা হবে। সেই কমিটির প্রধান হবেন এলিয়ট অ্যাঙ্গেল।

Advertisement

গত সপ্তাহে নিউ ইয়র্ক টাইমস এক প্রতিবেদনে জানিয়েছে, খাশোগি হত্যার বিষয়ে হোয়াইট হাউসের পক্ষ থেকে কুশনার সৌদি যুবরাজের সুরক্ষা দেয়ার ক্ষেত্রে সবচেয়ে শক্ত অবস্থান নিয়েছেন। ওই প্রতিবেদনে বলা হয়েছে, খাশোগি হত্যার পর সারা বিশ্বে সৃষ্ট ঝড় কীভাবে থামাতে হবে তা নিয়েও কুশনার যুবরাজ বিন সালমানকে পরামর্শ দিয়েছেন।

টিটিএন/এমএস