খেলাধুলা

কয়েন নয়, টস হবে ব্যাট দিয়ে

‘উঁচু না নিচু?’- পাড়ার মাঠে কিংবা গ্রামগঞ্জে ক্রিকেট খেলা শুরুর আগে কয়েন না থাকলে টস করতে ঠিক এমনটাই ডাকা হয় দুই অধিনায়কের মধ্যে। যেকোনো একজন একটি ব্যাট উপরে ছুঁড়ে মারেন, অন্যজন ডাক দেন উঁচু বা নিচু। যার পক্ষে আসে ব্যাটের পতন, তিনিই জিতে যান টসে।

Advertisement

এতোদিন ধরে এই পন্থা সাধারণ পাড়া-মহল্লার ক্রিকেটে দেখা গেলেও, এখন এটিকে বিশ্ববাসীর সামনে তুলে ধরবে ক্রিকেট অস্ট্রেলিয়া। দেশটির ফ্র্যাঞ্চাইজি ভিত্তিক ক্রিকেট টুর্নামেন্ট বিগ ব্যাশের আসন্ন মৌসুমে কয়েনের পরিবর্তে টস করতে ব্যবহার করা হবে ক্রিকেট ব্যাট।

পাড়ার ক্রিকেটের মতোই যেকোন একজন অধিনায়ক আকাশে ছুঁড়ে মারবেন ক্রিকেট ব্যাট, অপরজন ডাক দেবেন ‘হিল অথবা ফ্ল্যাট’। এভাবেই নির্ধারিত হবে টসজয়ী। ক্রিকেট অস্ট্রেলিয়ার বিগ ব্যাশ প্রধান কিম ম্যাকোনি জানিয়েছেন এমন তথ্য।

তিনি বলেন, ‘ব্যক্তিগতভাবে আমার মনে হয় এটা অত্যন্ত তাৎপর্যনপূর্ণ একটি মুহূর্ত। এতেই প্রমাণিত হয় বিগ ব্যাশ অনন্য। আপনি কয়েন টসের কথা চিন্তা করেন, এটা কিন্তু সাধারণত বাচ্চারা করে না। তারা তাদের উঠানে কি করে? ব্যাট দিয়েই টসের কাজ সেরে ফেলে।’

Advertisement

তবে সিদ্ধান্ত বাস্তবায়নের আগেই দেখা দিয়েছে জটিলতা। নিন্দুকদের মন্তব্য এমন যে ব্যাট দিয়ে যদি টস করা হয় তাহলে স্বাভাবিকভাবেই ‘উঁচু’ পাশটাই বেশিরভাগ সময় থাকবে উপরে। তাই যিনি ব্যাট ছুঁড়ে মারবেন তার টস জয়ের সম্ভাবনা কমে যাবে।

এ সমস্যার সমাধানও ভেবে ফেলেছে ক্রিকেট অস্ট্রেলিয়া। শুধুমাত্র টস করার জন্যই বিশেষ ডিজাইনের ব্যাট বানাচ্ছে তারা। ম্যাকোনি বলেন, ‘আপনারা হয়তো অবাক হয়ে যাবেন! আমরা এ টসের জন্য রীতিমতো বিজ্ঞানসম্মত পথ বেছে নিয়েছি। আমরা বিশেষ কিছু ব্যাট বানাবো যেগুলোর কারণে কেবল এক পিঠই বেশিরভাগ সময় উপরে থাকার সম্ভাবনা কমে যাবে। এরই মধ্যে কুকাবুরা কোম্পানিতে থাকা আমার কয়েকজন বন্ধুর সাথে এব্যাপারে কথাও বলে ফেলেছি।’

বিগ ব্যাশে ব্যাট দিয়ে টস করার সিদ্ধান্ত বাস্তবায়িত হলে কয়েনের বদলের ব্যাটে টস করা প্রথম অধিনায়ক হবেন ক্রিস লিন। কারণ আসন্ন মৌসুমের উদ্বোধনী ম্যাচেই অ্যাডিলেড স্ট্রাইকারের মুখোমুখি হবে লিনের ব্রিসবেন হিট। যেখানে টস করবেন ক্রিস লিন।

এসএএস/জেআইএম

Advertisement