আইন-আদালত

হাওলাদার ও মীর নাসিরের বিষয়ে আদেশ আজ

চট্টগ্রাম-৪ আসনে দলের মনোনীত প্রার্থী বিএনপির কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব আসলাম চৌধুরীর করা রিট কার্যতালিকা থেকে বাদ দিয়েছেন হাইকোর্ট। অপরদিকে মনোনয়নপত্র বাতিলের বিষয়ে নির্বাচন কমিশনের (ইসি) সিদ্ধান্তের বৈধতা চ্যালেঞ্জ করে জাপা নেতা রুহুল আমীন হাওলাদার, বিএনপি নেতা অ্যাডভোকেট মীর মোহাম্মদ নাসিরের (চট্টগ্রাম-৫) হাইকোর্টে দায়ের করা রিট শুনানি শেষ হয়েছে। এ বিষয়ে আদেশের জন্য আজ (মঙ্গলবার) দিন ঠিক করেছেন হাইকোর্ট।

Advertisement

হাইকোর্টের বিচারপতি তরিক উল হাকিম ও বিচারপতি সোহরাওয়ারদীর সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দেন।

এদিকে বিএনপি মনোনীত প্রার্থী আব্দুল ওয়াদুদ ভূইঞার মনোনয়নপত্র নির্বাচন কমিশন (ইসি) কর্তৃক বাতিলের সিদ্ধান্ত স্থগিত চেয়ে করা আবেদন খারিজ করেছেন হাইকোর্ট। এর ফলে, এই প্রার্থীর নির্বাচনে অংশগ্রহণ করা অনিশ্চিয়তা দেখা দিল।

সোমবার হাইকোর্টের বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি রাজিক আল জলিলের সমন্বয়ে গঠিত বেঞ্চ এই আদেশ দেন।

Advertisement

রুহুল আমিন হাওলাদার একাদশ জাতীয় সংসদ নির্বাচনে পটুয়াখালী-১ আসনে মনোনয়নপত্র দাখিল করেন। ঋণখেলাপি হওয়ার কারণে তার মনোনয়নপত্র বাতিল হয়। এরপর তিনি ইসিতে আপিল করেন। ইসিতে শুনানির পরও তার মনোনয়নপত্র অবৈধ হয়। ইসির এই সিদ্ধান্তের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করেন তিনি।

সোমবার হাওলাদারের পক্ষে শুনানিতে ছিলেন সিনিয়র আইনজীবী অ্যাডভোকেট আব্দুল বাসেত মজুমদার, সাবেক অ্যাটর্নি জেনারেল এ এফ হাসান আরিফ।

মীর মোহাম্মদ নাসির ও আসলাম চৌধুরীর পক্ষে শুনানি অ্যাডভোকেট মীর মোহাম্মদ নাসির, তার সঙ্গে ছিলেন অ্যাডভোকেট মুজিবুর রহমান।অন্যদিকে রাষ্ট্রপক্ষে শুনানিতে ছিলেন ডিপুর্টি অ্যাটর্নি জেনারেল আমাতুল করীম।

এফএইচ/জেডএ/বিএ

Advertisement