দেশজুড়ে

সরে দাঁড়ালেন বিএনপির ৫ প্রার্থী

কুড়িগ্রামে ৪টি সংসদীয় আসনে মনোনয়ন প্রত্যাহারের শেষদিন নয়জন প্রার্থী মনোনয়ন প্রত্যাহার করায় চূড়ান্তভাবে মাঠে থাকলেন ৩৫ জন প্রার্থী।

Advertisement

এর মধ্যে কুড়িগ্রাম-২ আসনে আওয়ামী লীগের প্রার্থী নেই। এ আসনে মহাজোটের প্রার্থী দেয়া হয়েছে। অপর তিনটি আসনে আওয়ামী লীগ ও জাতীয় পার্টির প্রার্থী থাকায় উন্মুক্ত নির্বাচন অনুষ্ঠিত হবে।

তবে জেলার চারটি আসনে বিএনপি নেতৃত্বাধীন জোটের একক প্রার্থী ধানের শীষ নিয়ে লড়বেন। রোববার সন্ধ্যায় জেলা রিটার্নিং অফিসার ও জেলা প্রশাসক সুলতানা পারভীন এসব তথ্য নিশ্চিত করেছেন।

রিটার্নিং অফিসার কার্যালয় সূত্রে জানা যায়, মনোনয়ন প্রত্যাহারের শেষদিন রোববার চারটি আসন থেকে নয়জন প্রার্থী মনোনয়ন প্রত্যাহার করেছেন। এর মধ্যে বিএনপির পাঁচজন।

Advertisement

মনোনয়ন প্রত্যাহারকারীরা হলেন- কুড়িগ্রাম-১ আসনে বিএনপির শামিমা রহমান, কুড়িগ্রাম-২ আসনে গণফোরামের মেজর (অব.) আব্দুস সালাম, বিএনপির আবু বকর সিদ্দিক ও সোহেল হোসনাইন কায়কোবাদ এবং ওয়ার্কার্স পার্টির আব্দুল কুদ্দুস।

পাশাপাশি কুড়িগ্রাম-৩ আসন থেকে বিএনপির আব্দুল খালেক, কুড়িগ্রাম-৪ আসন থেকে বিএনপির মোখলেছুর রহমান, জেপির বর্তমান সংসদ সদস্য রুহুল আমিন ও খেলাফত মজলিশের আবু সাইয়েদ মনোনয়ন প্রত্যাহার করেছেন।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে কুড়িগ্রামের ৪টি আসনে চূড়ান্তভাবে প্রতিযোগিতায় করবেন ৩৫ জন প্রার্থী। তারা হলেন- কুড়িগ্রাম-১ আসন থেকে মোস্তাফিজুর রহমান (জাপা), আছলাম হোসেন সওদাগর (আওয়ামী লীগ), সাইফুর রহমান রানা (বিএনপি), আব্দুর রহমান (ইসলামী আন্দোলন), জাহিদুল ইসলাম (এনপিপি), কাজি লতিফুল কবির রাছেল (তরিকত ফেডারেশন), রশীদ আহমেদ (জেপি) ও আব্দুল হাই (জাকের পার্টি)।

কুড়িগ্রাম-২ আসন থেকে পনির উদ্দিন আহমেদ (জাপা), মেজর জেনারেল (অব.) আমসাআ আমিন (ধানের শীষ), আবুল বাশার (বিকল্প ধারা), মাওলানা মোকছেদুর রহমান (ইসলামী আন্দোলন), মনিন্দ্রনাথ সরকার (সিপিবি), মোনাব্বর হোসেন মিন্টু (বাসদ) ও আব্দুর রশীদ (এনপিপি)।

Advertisement

কুড়িগ্রাম-৩ আসন থেকে ডা. আক্কাস আলী সরকার (জাপা), অধ্যাপক এম এ মতিন (আওয়ামী লীগ), তাসভিরুল ইসলাম (বিএনপি), মঞ্জুরুল হক (জেপি), সাঈদ আকতার আমিন (বাসদ), হাবিবুর রহমান (কৃষক শ্রমিক জনতা লীগ), গোলাম মোস্তফা (ইসলামী আন্দোলন) ও দেলোয়ার হোসেন (সিপিবি)।

কুড়িগ্রাম-৪ আসন থেকে মো. জাকির হোসেন (আওয়ামী লীগ), আজিজুর রহমান (বিএনপি), আসাফুদ-দৌলা (জাপা), গোলাম হাবিব (স্বতন্ত্র), আনছার উদ্দিন (ইসলামী আন্দোলন), আবুল বাশার মঞ্জু (বাসদ), ইমান আলী (স্বতন্ত্র), অধ্যক্ষ ইউনুছ আলী (স্বতন্ত্র), মহিউদ্দিন আহমেদ (বিপ্লবী ওয়ার্কার্স পার্টি), আব্দুস সালাম (গণতন্ত্রী পার্টি), শাহ আলম (জাকের পার্টি) ও মাহফুজার রহমান (গণফোরাম)।

নাজমুল/এএম/জেআইএম