খেলাধুলা

মাশরাফির বলে তামিমের অবিশ্বাস্য ক্যাচ

শূন্যে ঝাঁপিয়ে পড়ে ক্যাচ ধরার দৃশ্য অনেক রয়েছে তামিম ইকবালের। বাংলাদেশ দলের অন্যতম সেরা ফিল্ডার। তামিম-সাকিবদের উপস্থিতিই যেন দলের চেহারা পুরোপুরি বদলে দেয়।

Advertisement

মাঝে এ দু’জন ছিল অনুপস্থিত। যদিও ওই সময়টাতে বাংলাদেশ দলের ছন্দপতন ঘটেনি। এবার ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে সিরিজের শুরুতেই দু’ই সেরা পারফরমারকে একসঙ্গে পেলো বাংলাদেশ। ম্যাচের আগেরদিনই সংবাদ সম্মেলনে অধিনায়ক মাশরাফির কণ্ঠে ছিল তাই স্বস্তির বাতাবরন। তিনি সরাসরি বলে দিয়েছিলেন, ‘দু’জনের ফেরা দলের জন্য স্বস্তিদায়ক।’

তামিম-সাকিবের উপস্থিতি দলকে শুধু উজ্জীবিতই করে না, নিজেরাও সেরা পারফরম্যান্স দিয়ে পুরো দলকে উজ্জীবিত করে তোলেন। এই যেমন, ক্যারিবীয়দের বিপক্ষে তামিমের অবিশ্বাস্য এক ক্যাচ।

দলের ফিল্ডাররা যখন একের পর এক ক্যাচ মিসের মহড়া দিচ্ছিল, তখন তামিম ছিলেন ব্যতিক্রম। দুই বছর পর ক্যারিবীয়দের ওয়ানডে দলে ফেরা ব্যাটসম্যান ড্যারেন ব্র্যাভো বাংলাদেশ দলের জন্য ছিলেন কিছুটা আতঙ্ক। দলীয় ২৯ রানে প্রথম উইকেট পড়ার পর সাই হোপ আর ড্যারেন ব্র্যাভো মিলে ৩৬ রানের জুটি গড়ে ফেলেন।

Advertisement

এমন সময়ই বোলিংয়ে এসে ব্রেক থ্রু এনে দিলেন দলীয় অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। তার করা ইনিংসের ২১তম ওভারের ৪র্থ বলটি মাশরাফি কিছুটা কাটার দিয়েছিলেন। ব্র্যাভো শট খেলতে গিয়ে মিস টাইমিং করে ফেলেন। খেলতে চেয়েছিলেন লং অফে; কিন্তু বল উঠে যায় উপরে। চলে যায় ডিপ এক্সট্রা কাভারে।

অনেকটুকু দৌড়ে এলেন তামিম। দেখা যাচ্ছে বলটা নাগালের বাইরে। মিস হয়ে যেতে পারে। ওই অবস্থায় বাজ পাখির মত ঝাঁপিয়ে পড়লেন তিনি। দু’হাত বাড়িয়ে দিলেন সামনে। শূন্যে থেকেই তালুবন্দী করে নিলেন বলটি। অবিশ্বাস্যভাবে বলটি তালুবন্দী করে তামিম ফিরিয়ে দিলেন ১৯ রানে থাকা ড্যারেন ব্র্যাভোকে। ওয়েস্ট ইন্ডিজের রান ছিল তখন ৬৫।

আইএইচএস/আরআইপি

Advertisement