আন্তর্জাতিক

চলতি বছর জম্মু-কাশ্মিরে ২৩২ জঙ্গি নিহত

সাম্প্রতিক সময়ে জম্মু-কাশ্মিরে নিরাপত্তা বাহিনীর হাতে ২৩২ জঙ্গি নিহত হয়েছে বলে জানিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। গত জুনের ২৫ তারিখে থেকে সেপ্টেম্বরের ১৪ তারিখ পর্যন্ত ৮০ দিনে ৫১ জঙ্গি নিহত হয়েছে। অপরদিকে সেপ্টেম্বরের ১৪ তারিখ থেকে ডিসেম্বরের ৫ তারিখ পর্যন্ত ৮৫ জঙ্গি নিহত হয়েছে বলে নিশ্চিত করেছেন কর্মকর্তারা।

Advertisement

চলতি বছর প্রায় ২৩২ জঙ্গিকে হত্যা করা হলেও কাশ্মির উপত্যকায় এখনও সক্রিয় রয়েছে ২৪০ জঙ্গি। এদের মধ্যে অনেকেই বিদেশি। নিয়ন্ত্রণরেখা পেরিয়ে এদেশে প্রবেশ করেছে তারা। কাশ্মিরে খুবই সক্রিয় এসব বহিরাগত জঙ্গিরা।

কাশ্মিরকে অশান্ত করে তোলার পেছনে এদের ভূমিকাই বেশি। এদের খুঁজে বের করে নিশ্চিহ্ন করাই চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে নিরাপত্তা বাহিনীর। অন্যদিকে স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, চলতি বছর সেপ্টেম্বর থেকে ডিসেম্বর পর্যন্ত সময়েই সবচেয়ে বেশি জঙ্গি নিহত হয়েছে।

জঙ্গিবিরোধী অভিযানে আটজন নিরাপত্তা কর্মী ও শীর্ষ কর্মকর্তা নিহত হয়েছেন। এছাড়া আহত হয়েছেন আরও ২১৬ জন। অন্যদিকে এই অভিযানে প্রাণ হারিয়েছেন সাধারণ মানুষও। ১৫ সেপ্টেম্বর থেকে ৫ ডিসেম্বর পর্যন্ত দু'জন নিহত এবং ১৭০ জন আহত হয়েছেন।

Advertisement

টিটিএন/পিআর