আন্তর্জাতিক

এ বছরই পদত্যাগ করবেন জন কেলি

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ঘোষণা করেছেন যে, তার চিফ অব স্টাফ জন কেলি চলতি বছরের শেষের দিকে পদত্যাগ করবেন। জন কেলিকে পদত্যাগ করার জন্য ট্রাম্প চাপ দিচ্ছেন বলে কয়েক দিন ধরেই গুঞ্জন শোনা যাচ্ছিল। বেশ কিছু প্রতিবেদনে বলা হয়েছে, সাম্প্রতিক সময়ে অবসরপ্রাপ্ত নৌবাহিনীর এই জেনারেলের সঙ্গে ট্রাম্পের তিক্ত সম্পর্ক তৈরি হয়েছে।

Advertisement

তবে ট্রাম্প কেলিকে একজন মহৎ মানুষ বলে উল্লেখ করেছেন। এছাড়া আগামী দুই একদিনের মধ্যেই কাকে কেলির স্থলাভিষিক্ত করা হচ্ছে তার নাম ঘোষণা করা হবে বলেও জানিয়েছেন ট্রাম্প।

জন কেলিসহ এ পর্যন্ত প্রায় ২৮ জন ব্যক্তি ট্রাম্প প্রশাসন থেকে হয় নিজেরা পদত্যাগ করেছেন নয়তো তাদের বরখাস্ত করা হয়েছে অথবা পদত্যাগ করতে বাধ্য করা হয়েছে।

কেলির পদত্যাগ প্রসঙ্গে ট্রাম্প বলেন, তিনি দুটি পদে আমার সঙ্গে প্রায় দু'বছর কাজ করছেন। আমি তার কাজকে যথেষ্ঠ মূল্যায়ণ করি। মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সের দপ্তর প্রধান নিক আয়ার্সকে ট্রাম্পের চিফ অব স্টাফের দায়িত্ব দেয়া হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

Advertisement

প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালনের পর ট্রাম্প প্রশাসনে তিনজন দপ্তর প্রধান, তিনজন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা এবং পাঁচজন যোগাযোগ পরিচালকের দায়িত্ব পালন করছেন। এর আগে কোন মার্কিন প্রেসিডেন্টের প্রশাসনে এত রদবদল হতে দেখা যায়নি।

টিটিএন/পিআর