আন্তর্জাতিক

বিজেপি মুসলিম এবং পাকিস্তান বিরোধী : ইমরান খান

ভারতের ক্ষমতাসীন রাজনৈতিক দল ভারতীয় জনতা পার্টি (বিজেপি) ‘মুসলিম এবং পাকিস্তান বিরোধী’ বলে মন্তব্য করেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। বৃহস্পতিবার মার্কিন প্রভাবশালী দৈনিক ওয়াশিংটন পোস্টকে দেয়া বিশেষ এক স্বাক্ষাৎকারে তিনি এ মন্তব্য করেছেন।

Advertisement

ইমরান খান বলেছেন, ভারতের ক্ষমতাসীন দলের মানসিকতা মুসলিম বিরোধী, পাকিস্তান বিরোধী। তিনি বলেছেন, আসন্ন নির্বাচনের কারণে ভারত দুই দেশের শান্তি আলোচনা নাকচ করে দিয়েছে। আশা করছি, নির্বাচনের পর আমরা আবার ভারতের সঙ্গে আলোচনা শুরু করতে পারবো।

২০০৮ সালে ভারতের মুম্বাইয়ে সন্ত্রাসী হামলার ব্যাপারে ইমরান বলেন, ‘তিনিও মুম্বাইয়ে বোমা হামলাকারীদের বিচারের জন্য কাজ করতে চান। আমি ওই হামলা মামলার ব্যাপারে খোঁজ-খবর নিতে আমাদের সরকারি কর্মকর্তাদের প্রতি আহ্বান জানিয়েছি। এই মামলার সমাধান করতে আমাদের আগ্রহ আছে। কারণ এটা ছিল সন্ত্রাসী কর্মকাণ্ড।

আরও পড়ুন : দশ মিনিটে শনাক্ত হবে ক্যান্সার

Advertisement

চলতি বছরের আগস্টে পাকিস্তানের প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নেয়ার পর ইমরান খান বলেন, তিনি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে শান্তি আলোচনার জন্য প্রস্তুত। এর আগে গত সেপ্টেম্বরে নিউইয়র্কে জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনের ফাঁকে দুই দেশের পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের এক বৈঠক আয়োজনের জন্য ভারতকে প্রস্তাব দিয়েছিলেন ইমরান খান।

ভারত সেই প্রস্তাবে রাজি হলেও জম্মু-কাশ্মিরে পাকিস্তানি সেনাবাহিনীর গুলিতে ভারতীয় এক সেনা সদস্যের মৃত্যুর পর ২৪ ঘণ্টার মধ্যে আলোচনায় বসবে না বলে জানিয়ে দেয় নয়াদিল্লি। ভারতের এই সিদ্ধান্তকে সেই সময় ‘উদ্ধতপূর্ণ’ বলে টুইট করেন ইমরান খান।

এসআইএস/পিআর

Advertisement