জাতীয়

দ্বিতীয় দিনের মতো চলছে আপিল শুনানি

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে মনোনয়নপত্র বাছাইয়ে রিটার্নিং অফিসারদের সিদ্ধান্তের বিরুদ্ধে করা আপিল আবেদনের শুনানি দ্বিতীয় দিনের মতো শুরু হয়েছে। শুক্রবার (৭ ডিসেম্বর) সকাল ১০টা থেকে নির্বাচন কমিশনের (ইসি) অস্থায়ী এজলাসে এ শুনানি চলছে। এর আগে গতকাল (বৃহস্পতিবার) মনোনয়নপত্র বাছাইয়ে রিটার্নিং কর্মকর্তাদের সিদ্ধান্তের বিরুদ্ধে আপিলে ৮০ প্রার্থী বৈধতা পান। বাতিল বা খারিজ হয় ৭৬ প্রার্থীর আবেদন।

Advertisement

ইসি সূত্র জানায়, প্রথমদিনে ক্রমিক নম্বর অনুযায়ী এক থেকে ১৬০ প্রার্থীর আবেদনের শুনানি করে ইসি। চারটি আপিল আবেদনের পক্ষে কেউ উপস্থিত না থাকায় তাদের শুনানি প্রথমদিন হয়নি। দ্বিতীয় দিন ১৬১ থেকে ৩১০ পর্যন্ত এবং ৮ ডিসেম্বর ৩১১ ক্রমিক নম্বর থেকে ৫৪৩ পর্যন্ত আবেদনের আপিল শুনানি গ্রহণ করবে কমিশন।

কমিশন জানিয়েছে, প্রতিটি আবেদনের আপিল শুনানি শেষে সঙ্গে সঙ্গেই রায় জানিয়ে দেয়া হচ্ছে। সংক্ষুব্ধ ব্যক্তি যদি উচ্চ আদালতে কমিশনের রায়ের বিরুদ্ধে আপিল করতে চান, তাহলে তাকে রায়ের নকল কপি দিয়ে দেয়া হবে।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে মনোনয়নপত্র যাচাই-বাছাইয়ে রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে ইসিতে মোট ৫৪৩ জন আপিল করেছিলেন।নির্বাচনের জন্য তিন হাজার ৬৫টি মনোনয়নপত্র জমা পড়েছিল। যাচাই-বাছাই শেষে রিটানিং কর্মকর্তারা ৭৮৬টি মনোনয়নপত্র বাতিল করেছিলেন। এক শতাংশ ভোটার না থাকায়, ত্রুটিপূর্ণ মনোনয়নপত্র, লাভজনক পদে থাকা, হলফনামায় স্বাক্ষর না থাকা, আয়কর রিটার্ন দাখিল না করা, ঋণ খেলাপির অভিযোগ, দণ্ডপ্রাপ্ত এবং অন্যান্য কারণে তাদের মনোনয়নয়ন বাতিল করা হয়েছিল।

Advertisement

প্রথম দিনের আপিল শুনানিতে মোট ৮০ প্রার্থীর মনোনয়নপত্র বৈধ ঘোষণা করা হয়েছে। এর মধ্যে বিএনপির ৩৮ জন প্রার্থী তাদের মনোনয়নপত্র ফেরত পেয়েছেন। দলটির ২০ জন প্রার্থীর আপিল নাকচ হয়েছে। ক্ষমতাসীন আওয়ামী লীগের একজন প্রার্থিতা ফেরত পেয়েছেন। প্রার্থিতা ফেরত পাওয়ার তালিকায় রয়েছেন স্বতন্ত্র ১৩ জন।

এ নির্বাচনে ৯ ডিসেম্বর মনোনয়ন প্রত্যাহারের শেষ দিন এবং ১০ ডিসে্ম্বর প্রতীক বরাদ্দ দেয়া হবে। আগামী ৩০ ডিসেম্ভব ভোটগ্রহণ।

এএস/জেইউ/জেডএ

Advertisement