খেলাধুলা

দ্রাবিড়ের সঙ্গে পুজারার এ কেমন আশ্চর্যজনক মিল!

অ্যাডিলেডে অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজের শুরুতেই একটা ভাগ্যের সহায়তা পেয়ে গেলেন ভারত অধিনায়ক বিরাট কোহলি। টস জিতলেন তিনি। টেস্টের জন্য টস জয়টা খুবই গুরুত্বপূর্ণ। সুতরাং, টস জয় মানেই ম্যাচে অনেকটা এগিয়ে থাকা। কিন্তু সেই এগিয়ে থাকা দিন শেষে ধরে রাখা সম্ভব হয়নি। যদিও চেতেশ্বর পুজারা দাঁড়াতে পেরেছিলেন বলে। না হয়, আজই ব্যাট করতে নেমে যেতে পারতো স্বাগতিক অস্ট্রেলিয়া।

Advertisement

ক্যারিয়ারে ১৬তম সেঞ্চুরি পেয়ে গেছেন পুজারা। অ্যাডিলেডে যখন অসি বোলাররা একের পর এক ভারতীয় ব্যাটসম্যানদের ওপর চড়াও হচ্ছিল, তখন একপ্রান্ত আগলে দাঁড়িয়ে থাকেন পুজারা। শুধু দাঁড়িয়ে থাকাই নয়, রানও করে গেছেন এবং ২৩১ বল খেলে ক্যারিয়ারের ১৬তম সেঞ্চুরি পূরণ করেন তিনি। শেষ পর্যন্ত পূজারা আউট জন ২৪৬ বলে ১২৩ রান করে।

প্রথম দিন শেষে ভারতের রান ৯ উইকেট হারিয়ে ২৫০। পুজারার পর সর্বোচ্চ ৩৭ রান করেছেন রোহিত শর্মা। রিশাভ পান্ত এবং অশ্বিন- দু’জনই করেন ২৫ রান করে।

১২৩ রান করার পথে অসাধারণ একটি মাইলফলক স্পর্শ করে ফেলেছেন পুজারা। ৬৫তম টেস্টেই পেয়ে গেলেন ৫ হাজার রানের দেখা। এই মাইলফল ছুঁতে তার প্রয়োজন ছিল ৯৫ রানের। পুজারা করলেন ১২৩ রান। ভারতের হয়ে ১২তম ব্যাটসম্যান হিসেবে ৫ হাজার রানের মাইলফলক স্পর্শ করলেন তিনি।

Advertisement

পুজারার ক্ষেত্রে এই পরিসংখ্যানটা খুবই সাদামাটা। তবে, আশ্চর্যজনক বিষয় হচ্ছে পরের পরিসংখ্যানটাই। ভারতীয় গ্রেট রাহুল দ্রাবিড়ের সঙ্গে এক আশ্চর্যজনক মিল পাওয়া গেলো বর্তমানে ভারতীয় দলে খেলা চেতেশ্চর পুজারার।

রাহুল দ্রাবিড় টেস্টে রান করেছেন ১৩ হাজার ২৮৮টি। টেস্ট খেলেছেন মোট ১৬৪টি। চেতেশ্বর পুজারা যদিও এখনও তার অনেক পেছনে। তবে ৩ হাজার, ৪ হাজার এবং ৫ হাজার রানের মাইলফলক ছুঁতে গিয়ে পুজারা ছুঁয়েছেন রাহুল দ্রাবিড়ের মাইলফলকগুলোও।

অর্থ্যা, দ্রাবিড় ৩ হাজার রান করতে গিয়ে যে কয়টি ইনিংস খেলেছিলেন পুজারাও খেলেছেন সে কয়টি ইনিংস। একইভাবে দ্রাবিড় ৪ হাজার এবং ৫ হাজার রান করতে গিয়ে যে কয়টি ম্যাচ খেলেছিলেন, পুজারাও ৪ হাজার এবং ৫ হাজার রান করতে গিয়ে খেলেছেন সে কয়টি ম্যাচ। কাকতালীয় হতে পারে। কিন্তু এতটা কাকতালীয় কোনো ঘটনা এর আগে অন্য কোথাও ঘটেছে কি না সন্দেহ।

দ্রাবিড় এবং পুজারা- দু’জনই তিন হাজার রান পূরণ করেছেন সমান ৬৭ ইনিংসে। ৪ হাজার রান পূরণ করেছেন সমান ৮৪ ইনিংসে এবং ৫ হাজার রান পূরণ করেছেন সমান ১০৮ ইনিংসে।

Advertisement

একই সঙ্গে ভারতের হয়ে বিদেশের মাটিতে টেস্ট সিরিজের প্রথমদিনই সেঞ্চুরি পাওয়া ব্যাটসম্যানদের মধ্যে পুজারা হচ্ছেন ৭ম ব্যক্তি। তার আগে বিদেশের মাটিতে ভারতের হয়ে সিরিজের প্রথম দিনই সেঞ্চুরি করেছেন, ১৯৫২ সালে লিডসে ইংল্যান্ডের বিজয় মাঞ্জেরেকর করেছিলেন ১৩৩ রান। ২০০১ সালে ব্লুমফন্টেইনে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ১৫৫ রান করেছিলেন শচীন টেন্ডুলকার।

২০০১ সালে একই দিনে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ১০৫ রান করেছিলেন বিরেন্দর শেবাগও। ২০১৩ সালে জোহানেসবার্গে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ১১৯ রান করেছিলেন বিরাট কোহলি। ২০১৪ সালে ট্রেন্ট ব্রিজে ইংল্যান্ডের বিপক্ষে ১২২ রান করেছিলেন মুরালি বিজয়। ২০১৬ সালে নর্থ সাউন্ডে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে বিরাট কোহলি করেছিলেন ১৪৩ রান। সর্বশেষ এই তালিকায় যুক্ত হয়ে অ্যাডিলেডে অস্ট্রেলিয়ার বিপক্ষে ১২৩ রান করলেন চেতেশ্বর পুজারা।

টেস্ট ক্যারিয়ারে ৫ হাজার রানই নয় শুধু, পুজারা আজ পৌঁছে গেলেন প্রথম শ্রেণির ক্যারিয়ারে ১৪ হাজার রানের মাইলফলকে। চলতি বছর ২টি সেঞ্চুরি করেছেন তিনি। একটি ইংল্যান্ডের বিপক্ষে এবং একটি করেছেন অস্ট্রেলিয়ার বিপক্ষে।

আইএইচএস/পিআর