জাতীয়

ভেতরে আপিল শুনানি বাইরে নেতাকর্মীদের ভিড়

মনোনয়নপত্র বাছাইয়ে রিটার্নিং অফিসারদের সিদ্ধান্তের বিরুদ্ধে দায়ের করা আপিল আবেদনের শুনানি শুরু হয়েছে। শুনানির প্রথম দিনে ক্রমিক অনুযায়ী ১৬০ পর্যন্ত যারা আপিলকারী আছেন, তাদের শুনানি অনুষ্ঠিত হবে। বৃহস্পতিবার সকাল ১০টা থেকে নির্বাচন কমিশনের অস্থায়ী এজলাসে প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদার নেতৃত্বে শুনানি চলছে।

Advertisement

সরেজমিনে গিয়ে দেখা যায়, মাইকে ঘোষণা দিয়ে ক্রমিক নম্বর অনুযায়ী আপিল আবেদনের শুনানির জন্য প্রার্থীদের ডাকা হচ্ছে। এজলাসে যখন শুনানি চলছে তখন নির্বাচন ভবনের নিচে আপিল আবেদনকারী সহ নেতাকর্মীদের ব্যাপক উপস্থিতি। বিভিন্ন আসন থেকে যেসব মনোনয়নপ্রত্যাশীরা আপিল শুনানিতে অংশ নিতে এসেছেন তাদের সঙ্গে এসব নেতাকর্মীরাও এসেছেন। তবে যেকোনো ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে অতিরিক্ত আইনশৃঙ্খলা বাহিনী নিয়োজিত রয়েছে।

জানা গেছে, প্রার্থিতা ফিরে পেতে নির্বাচন কমিশনে তিনদিনে আপিল করেছেন ৫৪৩ জন। প্রথম দিনে ৮৪, দ্বিতীয় দিন ২৩৭ ও তৃতীয় দিনে ২২২টি আবেদন ইসিতে করা হয়। ৬ থেকে ৮ ডিসেম্বর প্রার্থীদের আপিল গ্রহণের ওপর শুনানি চলবে। নির্বাচন ভবনের লিফটের ১০ তলায় এ জন্য এজলাস তৈরি করা হয়েছে। প্রধান নির্বাচন কমিশনাসহ অন্যান্য কমিশনাররা সেখানে উপস্থিত থেকে আপিল শুনানি গ্রহণ করছেন।

প্রতিটি আবেদনের আপিল শুনানি শেষে সঙ্গে সঙ্গেই রায় জানিয়ে দেয়া হচ্ছে। তবে সংক্ষুব্ধ ব্যক্তি যদি উচ্চ আদালতে কমিশনের রায়ের বিরুদ্ধে আপিল করতে চান, তাহলে তাকে রায়ের নকল কপি দিয়ে দেয়া হবে।

Advertisement

প্রথমদিনে ক্রমিক নম্বর অনুযায়ী, ১ থেকে ১৬০ পর্যন্ত ক্রমিক নম্বরধারীদের আপিল আবেদনের শুনানি হবে। ৭ ডিসেম্বর ১৬১ থেকে ৩১০ পর্যন্ত এবং ৮ ডিসেম্বর ৩১১ ক্রমিক নম্বর থেকে ৫৪৩ পর্যন্ত আবেদনের আপিল শুনানি গ্রহণ করবে কমিশন।

এরা আগে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে মনোনয়নপত্র যাচাই-বাছাইয়ে রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে নির্বাচন কমিশনে (ইসি) মোট ৫৪৩ জন আপিল করেছেন। আজ বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে এসব আপিল আবেদনের শুনানি। আগামী ৮ ডিসেম্বর (শনিবার) পর্যন্ত অর্থাৎ টানা তিনদিনে এসব আপিল আবেদন শুনানি নিষ্পত্তি করবে নির্বাচন কমিশন (ইসি)। প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদা, নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার, মো. রফিকুল ইসলাম, বেগম কবিতা খানম ও ব্রিগেডিয়ার জেনারেল (অব.) শাহাদাত হোসেন চৌধুরী আপিল শুনানি থাকবেন।

প্রতিদিন সকাল ১০টা থেকে শুনানি শুরু হবে। দিনের নির্ধারিত সকল প্রার্থীর শুনানি দিনেই শেষ করা হবে। সে ক্ষেত্রে শুনানি শেষের জন্য নির্ধারিত সময় নেই। যতক্ষণ লাগবে ততক্ষণ পর্যন্ত শুনানি চলবে।

গত ২৮ নভেরের মধ্যে ৩ হাজার ৬৫ জন মনোনয়নপত্র জমা দিয়েছেন। বাছাইয়ে বাদ পড়েছে ৭৮৬টি, বৈধতা পেয়েছে ২ হাজার ২৭৯টি। তফসিল অনুযায়ী আগামী ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

Advertisement

৯ ডিসেম্বর প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময়। ১০ ডিসেম্বর প্রতীক বরাদ্দ দেয়ার পর থেকে প্রার্থী ও তার সমর্থকরা নির্বাচনী এলাকায় প্রচার-প্রচারণা চালাতে পারবেন।

এএস/এসআর/জেআইএম