রাজনীতি

আপিলেও যাদের মনোনয়ন অবৈধ

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে মনোনয়নপত্র যাচাই-বাছাইয়ে রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে দায়ের করা ৫৪৩টি আপিল আবেদনের শুনানি শুরু হয়েছে। আগারগাঁওস্থ নির্বাচন ভবনে ১১ তলায় গঠিত এজলাসে আপিল আবেদনের এ শুনানি অনুষ্ঠিত হচ্ছে। আজ (বৃহস্পতিবার) প্রথম দিন ১৬০ জনের আপিল শুনানি অনুষ্ঠিত হবে।

Advertisement

প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদা, নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার, মো. রফিকুল ইসলাম, বেগম কবিতা খানম ও ব্রিগেডিয়ার জেনারেল (অব.) শাহাদাত হোসেন চৌধুরী এ আপিল শুনানি করছেন। এজলাসে ইসি সচিবালয়ের সচিব হেলালুদ্দীন আহমদও উপস্থিত রয়েছেন।

শেষ খবর পাওয়া পর্যন্ত দিনাজপুর-১-এর পারভেজ, মাদারীপুর-১-এর জহিরুল মিন্টু, ফেনী-১-এর মিজানুর রহমান, কিশোরগঞ্জ-৩-এর মিজানুল হক, ময়মনসিংহ-৪-এর আবু সাইদ মহিউদ্দিন, ২৯৯ রাঙ্গামাটির অমর কুমার দে, বগুড়া-৪-এর আশরাফুল হোসেন আলম (হিরু আলম), মৌলভীবাজার-২-এর মহিবুল কাদির চৌধুরী, ফেনী-৩-এর হাসান আহমদের মনোনয়নপত্র অবৈধ ঘোষণা করা হয়েছে।

বুধবার হেলালুদ্দীন আহমদ জানান, ৩ থেকে ৫ ডিসেম্বর নির্ধারিত সময়ে ৫৪৩টি আপিল আবেদন আমরা পেয়েছি। পুরো কমিশন ৬ থেকে ৮ ডিসেম্বর তা শুনবে। শুনানি শেষে আপিলের রায় সঙ্গে সঙ্গে জানিয়ে দেয়া হবে।

Advertisement

এদিকে আজ (বৃহস্পতিবার) আপিল আবেদনের ক্রমিক ১ থেকে ১৬০ নম্বর পর্যন্ত শুনানি অনুষ্ঠিত হচ্ছে। ১৬১ থেকে ৩১০ নম্বর পর্যন্ত আগামীকাল শুক্রবার এবং শেষ দিন ৮ ডিসেম্বর (শনিবার) ৩১১ থেকে ৫৪৩ নম্বর আবেদনের শুনানি হবে।

উল্লেখ্য, তফসিল অনুযায়ী আগামী ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। ৯ ডিসেম্বর প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময়। ১০ ডিসেম্বর প্রতীক বরাদ্দ দেয়ার পর থেকে প্রার্থী ও তার সমর্থকরা নির্বাচনী এলাকায় প্রচার-প্রচারণা চালাতে পারবেন।

এইচএস/আরএস/জেআইএম

Advertisement