খেলাধুলা

অস্ট্রেলিয়ার মাটিতে আবার মুখ থুবড়ে পড়লো ভারতীয় ব্যাটিং

ঘরের মাঠে বাঘ, বিদেশে বিড়াল। ভারতের সঙ্গে এই প্রবাদটা একদম আঠার মতো জুড়ে গিয়েছিল। বিরাট কোহলি নেতৃত্ব নেয়ার পর অবশ্য বিদেশেও কিছু সাফল্য পেয়েছে ভারতীয়রা। তবে এত বছরের ক্রিকেট ইতিহাসে অস্ট্রেলিয়ার মাটিতে এখন পর্যন্ত সিরিজ জেতা হয়নি তাদের।

Advertisement

এবার আরেকটি কঠিন অস্ট্রেলিয়া সফর শুরু হলো। সফরের শুরুতেই ধাক্কা। অ্যাডিলেডে সিরিজের প্রথম টেস্টে খেলতে নেমে রীতিমত ধুঁকছেন ভারতের ব্যাটসম্যানরা। অজি বোলারদের তোপে ৮৬ রান তুলতেই ৫ উইকেট হারিয়েছে সফরকারি দল।

অথচ টস ভাগ্যটা ভারতের পক্ষেই ছিল। অ্যাডিলেডের পিচ সাধারণত ব্যাটিং বান্ধব হয়, সে ভাবনা থেকেই হয়তো আগে ব্যাট করা। তবে অধিনায়ক কোহলির সিদ্ধান্তের যৌক্তিকতা দেখাতে পারেননি ভারতের ব্যাটসম্যানরা।

দিনের দ্বিতীয় ওভারেই আলগা ড্রাইভে তৃতীয় স্লিপে ধরা পড়েছেন লোকেশ রাহুল। জস হ্যাজলউডের শিকার হয়ে তিনি ফিরেছেন মাত্র ২ রানে। আরেক ওপেনার মুরালি বিজয়ও (১১) বেশিক্ষণ টিকতে পারেননি। মিচেল স্টার্কের ১৪৫ কিলোমিটারের ডেলিভারিতে ব্যাট ছুুঁইয়ে উইকেটের পেছনে তিনি হয়েছেন ক্যাচ।

Advertisement

এরপর প্যাট কামিন্সের বলে গালিতে উসমান খাজার দারুণ ক্যাচ হয়েছেন বিরাট কোহলি। ভারতীয় অধিনায়ক করেন মোটে ৩ রান। দেখেশুনে খেলছিলেন আজিঙ্কা রাহানে। তিনিও ব্যাটে বল লাগানোর লোভ সামলাতে পারেননি। হ্যাজলউডের বলে ১৩ রান করে দ্বিতীয় স্লিপে ক্যাচ দিয়ে ফিরেন ডানহাতি এই ব্যাটসম্যান।

ছয় নাম্বারে নামা রোহিত শর্মা তার ওয়ানডে খেলার স্টাইলটাই যেন নিয়ে আসতে চেয়েছিলেন টেস্টে। তবে টেস্ট ক্রিকেটটা যে ওতটা সহজ নয়, আরও একবার টের পেলেন ডানহাতি এই ব্যাটসম্যান। চারের চেয়ে ছক্কা হাঁকাতেই তিনি মনোযোগি ছিলেন বেশি।

নাথান লিয়নের যে ওভারে আউট হয়েছেন, সেটিতেও আগের বলে ছক্কা মেরেছিলেন। পরের বলে একইভাবে মারমুখী হতে গিয়ে হ্যারিসের ক্যাচ হয়েছেন রোহিত। ৬১ বলে ২ বাউন্ডারি আর ৩ ছক্কায় তিনি করেন ৩৭ রান।

সতীর্থদের এই আসা যাওয়ার মাঝেও নিজের টেস্ট মেজাজটা ধরে রেখেছেন চেতেশ্বর পূজারা। প্রথম রানটি নিতে তিনি খেলেন ৩০টি বল। ষষ্ঠ উইকেটে রিশাভ পান্তকে নিয়ে ৪১ রানের একটি জুটিও গড়েছিলেন।

Advertisement

কিন্তু ওই যে, ভারতীয় ব্যাটসম্যানদের তেড়েফুড়ে খেলার প্রবণতা! পান্তও ৩৮ বলে ২৫ রানের ওয়ানডেসুলভ এক ইনিংস খেলে নাথান লিয়নের শিকার হয়ে ফিরেছেন।

এই রিপোর্ট লেখা পর্যন্ত ভারতের সংগ্রহ ৬ উইকেটে ১২৭ রান। পূজারা ৩৫ রান নিয়ে ব্যাট করছেন। নতুন ব্যাটসম্যান হিসেবে উইকেটে এসেছেন রবিচন্দ্রন অশ্বিন।

এমএমআর/জেআইএম