রাজনীতি

চট্টগ্রামে প্রার্থিতা ফিরে পেতে আবেদন করেছেন ২৭ জন

আসন্ন একাদশ সংসদ নির্বাচনে চট্টগ্রামের ১৬টি আসনে বিএনপির বেশ কয়েকজন হেভিওয়েট প্রার্থীসহ ৪২ জনের প্রার্থিতা বাতিল করেছিল রিটার্নিং কর্মকর্তারা। গত তিনদিনে এসব প্রার্থীদের মধ্যে ২৭ জন নিজেদের প্রার্থিতা ফিরে পেতে নির্বাচন কমিশনে আপিল করেছেন।

Advertisement

চট্টগ্রামের নির্বাচন কর্মকর্তা মো. মুনীর হোসাইন খান জানান, জেলার ১০ আসনের রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক মোহাম্মদ ইলিয়াস হোসেনের কাছ থেকে ১৩ জন প্রার্থী তাদের মনোনয়নপত্র বাতিলের আদেশ কপি সংগ্রহ করেছেন। আর নগরীর ৬টি আসনের রিটার্নিং কর্মকর্তা ও বিভাগীয় কমিশনার আবদুল মান্নানের কাছ থেকে ১৪ জন প্রার্থী তাদের মনোনয়নপত্র বাতিলের আদেশ কপি সংগ্রহ করেছেন। বৃহস্পতিবার থেকে নির্বাচন কমিশনে এ বিষয়ে শুনানি শুরু হবে।

চট্টগ্রাম রিটার্নিং কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা গেছে, মনোনয়নপত্র বাতিলের বিরুদ্ধে আবেদনকারীদের মধ্যে চট্টগ্রাম মহানগরের ৬টি সংসদীয় আসনে ১৪ জন এবং জেলা পর্যায়ের ১০টি আসনের ১৩ জন প্রার্থী রয়েছেন। এর মধ্যে বিএনপির ১১ জন, ইসলামী ঐক্যজোটের ১ জন, জাতীয় পার্টির ১ জন, জমিয়তে উলামায়ের ১ জন, স্বতন্ত্র প্রার্থী ৭ জন, জাতীয় পার্টির (জেপি) ২ জন, বাংলাদেশ ন্যাশনালিস্ট ফ্রন্টের ২ জন, জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) ১ জন এবং লিবারেল ডেমোক্রেটিক পার্টির (এলডিপি) ১ জন প্রার্থী প্রার্থিতা ফিরে পেতে জন্য আবেদন করেছেন।

দলীয় সূত্রে জানা গেছে, বিএনপির হেভিওয়েট প্রার্থী সাবেক পররাষ্ট্র মন্ত্রী এম মোরশেদ খান, সাবেক প্রতিমন্ত্রী মীর মোহাম্মদ নাছির উদ্দিন, আসলাম চৌধুরী, এরশাদ উল্লাহ, সাবেক সাংসদ মোস্তফা কামাল পাশা, গিয়াস উদ্দিন কাদের চৌধুরী, শামসুল ইসলাম, দুই উপজেলা চেয়ারম্যান জামায়াতের মো. জহিরুল ইসলাম ও বিএনপির উপজেলা চেয়ারম্যান নুরুল আমিন আপিল করেছেন নির্বাচন কমিশনে।

Advertisement

প্রার্থিতা ফিরে পেতে আবেদনকারী ২৭ জন

চট্টগ্রাম-১ মিরসরাই আসনে বিএনপির প্রার্থী উপজেলা চেয়ারম্যান নুরুল আমিন, চট্টগ্রাম-২ ফটিকছড়ি আসনে বিএনপির গিয়াস উদ্দীন কাদের চৌধুরী, চট্টগ্রাম-৩ সন্দ্বীপ আসনে বিএনপির মো. মোস্তফা কামাল পাশা ও জাসদের মো. আবুল কাশেম, চট্টগ্রাম-৪ সীতাকুণ্ড আসনে বিএনপির আসলাম চৌধুরী, চট্টগ্রাম-৫ হাটহাজারী আসনে বিএনপির মীর মো. নাছির উদ্দিন ও তার ছেলে মীর হেলাল উদ্দিন, জমিয়তে উলামায়ের মো. নাসির উদ্দিন ও স্বতন্ত্র অ্যাডভোকেট মাসুদুল আলম বাবলু, চট্টগ্রাম-৬ রাউজান আসনে বিএনপির গিয়াস উদ্দিন কাদের চৌধুরীর ছেলে মো. সামির কাদের চৌধুরী মনোনয়নপত্র বাতিলের বিরুদ্ধে আপিল করার জন্য বাতিলের আদেশ কপি সংগ্রহ করেছেন।

চট্টগ্রাম-৭ রাঙ্গুনিয়া আসনে বিএনপির আবু আহমেদ হাসনাত ও বিএনএফের মো. আব্দুল আলীম, চট্টগ্রাম-৮ বোয়ালখালী আসনে বিএনপির এম মোরশেদ খান ও এরশাদ উল্লাহ, স্বতন্ত্র প্রার্থী হাসান মাহমুদ চৌধুরী, চট্টগ্রাম-৯ (কোতোয়ালি-বাকলিয়া) আসনে ইসলামী ঐক্যজোটের মো. দুলাল খান, জাতীয় পার্টির মোরশেদ সিদ্দিকী, চট্টগ্রাম-১০ (পাহাড়তলী-ডবলমুরিং) আসনে জাতীয় পার্টির মো. ওসমান খান ও জাতীয় পার্টির (জেপি) আজাদ দোভাষ, চট্টগ্রাম-১১( বন্দর-পতেঙ্গা) আসনের স্বতন্ত্র প্রার্থী মাওলানা আবু সাঈদ মনোনয়নপত্র বাতিলের বিরুদ্ধে আপিল করার জন্য বাতিলের আদেশ কপি সংগ্রহ করেছেন।

চট্টগ্রাম-১২ পটিয়া আসনের এলডিপির এম এয়াকুব আলী ও স্বতন্ত্র প্রার্থী মো. আবু তালেব হেলালী, চট্টগ্রাম-১৩ আনোয়ারা-কর্ণফুলী আসনের বিএনএফের নারায়ণ রক্ষিত, চট্টগ্রাম-১৫ লোহাগাড়া-সাতকানিয়া আসনের স্বতন্ত্র প্রার্থী আবদুল জব্বার এবং চট্টগ্রাম-১৬ বাঁশখালী আসনের স্বতন্ত্র প্রার্থী উপজেলা চেয়ারম্যান মো. জহিরুল ইসলাম আপিলের জন্য রিটার্নিং অফিসার থেকে মনোনয়নপত্র বাতিলের আদেশ কপি সংগ্রহ করেছেন।

Advertisement

এসআর/জেআইএম