অর্থনীতি

বেসরকারি খাতে সরকারি কারখানা আর নয়

বেসরকারি খাতে সরকারি কারখানা আর নয়, এছাড়া বেসরকারি খাতে ছেড়ে দেয়ার পরও চালু না হওয়া কারখানাগুলোও উদ্ধার করা হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রোববার বস্ত্র ও পাট মন্ত্রণালয় পরিদর্শনে এসে সরকারের এসব সিদ্ধান্তের কথা জানান তিনি।

Advertisement

 

প্রধানমন্ত্রী বলেন, আমাদের দেশে যে শিল্পগুলি বা জায়গাগুলি রয়ে গেছে এখনো; এখনো বহু ইন্ডাস্ট্রি বন্ধ। আমরা সিদ্ধান্ত নিয়েছি, আমরা আর ইন্ডাস্ট্রি ব্যক্তিমালিকানায় বিক্রির পদক্ষেপ নেব না।

 

বস্ত্র ও পাট এবং শিল্প মন্ত্রণালয়ের কর্মকর্তাদের উদ্দেশে শেখ হাসিনা বলেন, বরং যেসব শিল্প কলকারখানা যারা ব্যক্তিমালাকানায় কিনে নিয়েছে চালু করবে বলে, কিন্তু নির্দিষ্ট সময়ের মধ্যে যারা চালু করে নাই, তাদের হাত থেকে সেগুলো উদ্ধার করতে হবে।

 

বেসরকারিকরণ বোর্ড করে কারখানাগুলো বিরাষ্ট্রীকরণ করার যে পদক্ষেপ প্রসঙ্গে প্রধানমন্ত্রী বলেন, এতে আমরা দেখেছি যে, অনেকেই হয়তো শিল্প কিনেছে পানির দামে। কেনার পরে ওর যে কাঁচামাল, কেমিক্যালস, মেশিনারিজ বিক্রি করে, কেনার পয়সাটা উঠে গেলে কেউ আর শিল্প চালু করেনি।

Advertisement

 

এ প্রসঙ্গে নাবিস্কো বিক্রির সময়ের কথাও তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, আমি নিজে একসময় তেজগাঁও এলাকায় সংসদ সদস্য ছিলাম। নাবিস্কো তখনকার টাকায় চার লাখ টাকায় বিক্রি হয়। ওই কেমিক্যালস আর কাঁচামাল বিক্রি করেই চার লাখের অনেক বেশি টাকা উঠে আসে। কিন্তু, তারপর তারা ওই ইন্ডাস্ট্রি আর চালু করেনি।