অর্থনীতি

২০১৯ সালে আর্থিক প্রতিষ্ঠান বন্ধ ২৪ দিন

২০১৯ সালে ব্যাংক বর্হিভূত আর্থিক প্রতিষ্ঠানের ছুটির তালিকা প্রকাশ করেছে কেন্দ্রীয় ব্যাংক। জনপ্রশাসন মন্ত্রণালয়ের প্রজ্ঞাপনের আলোকে আগামীবছর সব মিলিয়ে মোট ২৪ দিন বন্ধ থাকবে আর্থিক প্রতিষ্ঠান।

Advertisement

মঙ্গলবার বাংলাদেশ ব্যাংকের ‘আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগ’ থেকে এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করেছে। নির্দেশনাটি চিঠি আকারে ব্যাংক বর্হিভূত আর্থিক প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী ও ব্যবস্থাপনা পরিচালকদের কাছে পাঠিয়েছে।

বাংলাদেশ ব্যাংক প্রকাশিত ছুটির তালিকা অনুযায়ী, ২০১৯ সালে উৎসব ও বিভিন্ন দিবস উপলক্ষে মোট ২২ দিন সরকারি ছুটি থাকবে। এর বাইরে ব্যাংক হলিডে উপলক্ষে ১ জুলাই এবং ৩১ ডিসেম্বর ব্যাংকে লেনদেন হবে না। ফলে ওই দুইদিন আর্থিক প্রতিষ্ঠানও বন্ধ থাকবে। সব মিলিয়ে ২০১৯ সালে আর্থিক প্রতিষ্ঠানে ২৪ দিন ছুটি থাকবে।

বাংলাদেশে ব্যাংকের প্রজ্ঞাপন অনুযায়ী, আগামী বছরের ২১ ফেব্রুয়ারি শহীদ দিবস, ১৭ মার্চ জাতির পিতার জন্মদিন, ২৬ মার্চ স্বাধীনতা দিবস, ১৪ এপ্রিল বাংলা নববর্ষ, ২১ এপ্রিল শবেবরাত, ১ মে মে দিবস, ১৮ মে বৌদ্ধ পূর্ণিমা, ৩১ মে জুমাতুল বিদা, ২ জুন শবে কদর, ৪, ৫ ও ৬ জুন ঈদুল ফিতর, ১ জুলাই ব্যাংক হলিডে, ১১, ১২ ও ১৩ আগস্ট ঈদুল আজহা, ১৫ আগস্ট জাতীয় শোক দিবস, ২৩ আগস্ট জন্মাষ্টমী, ১০ সেপ্টেম্বর আশুরা, ৮ অক্টোবর দুর্গাপূজা, ১০ নভেম্বরে ঈদে মিলাদুন্নবী, ১৬ ডিসেম্বর বিজয় দিবস এবং ২৫ ডিসেম্বর যিশু খ্রিস্টের জন্মদিন (বড়দিন) এবং ৩১ ডিসেম্বর ব্যাংক হলিডেতে ব্যাংক বন্ধ থাকবে।

Advertisement

ধর্মীয় বিভিন্ন দিবস উপলক্ষে আগামী বছরের ছুটির তারিখ নির্ধারণ করে দেয়া হলেও চাঁদ দেখা সাপেক্ষে এটি পরিবর্তন হতে পারে।

এসআই/জেএইচ/আরআইপি