অর্থনীতি

এবার সূচকের বড় লাফ

টানা দুই কার্যদিবস মূল্য সূচকে মিশ্র প্রবণতা থাকার পর মঙ্গলবার (৪ ডিসেম্বর) ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বড় উত্থান হয়েছে।

Advertisement

দুই বাজারেই সবকটি মূল্য সূচকের পাশাপাশি বেড়েছে লেনদেনের পরিমাণ। সেই সঙ্গে বেড়েছে লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম।

এদিন ডিএসইতে লেনদেনে অংশ নেয়া ২১১টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম আগের দিনের তুলনায় বেড়েছে। বিপরীতে কমেছে ৮৫টির। আর ৪৫টির দাম অপরিবর্তিত রয়েছে।

বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ায় ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৪৮ পয়েন্ট বেড়ে পাঁচ হাজার ৩৪৫ পয়েন্টে দাঁড়িয়েছে।

Advertisement

অপর দুটি মূল্য সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ্ সূচক আগের দিনের তুলনায় দশমিক ৯ পয়েন্ট বেড়ে এক হাজার ২৩৪ পয়েন্টে দাঁড়িয়েছে। আর ডিএসই-৩০ আগের দিনের তুলনায় দশমিক ১৪ পয়েন্ট বেড়ে এক হাজার ৮৭০ পয়েন্টে অবস্থান করছে।

দিনভর ডিএসইতে লেনদেন হয়েছে ৬৮৩ কোটি ৪৮ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ৫৪৯ কোটি ৮৬ লাখ টাকা। সে হিসাবে লেনদেন বেড়েছে ১৩৩ কোটি ৬২ লাখ টাকা।

টাকার অঙ্কে এদিন ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে স্কয়ার ফার্মাসউটিক্যালের শেয়ার। কোম্পানিটির ১৮ কোটি ২৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা অ্যাডভেন্ট ফার্মাসিউটিক্যালের ১৮ কোটি ১৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ১৬ কোটি ২০ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে সায়হাম কটন।

লেনদেনে এরপর রয়েছে- প্যাসেফিক ডেনিম, ইউনাইটেড পাওয়ার জেনারেশন, সিলভা ফার্মাসউটিক্যাল, সিমটেক্স ইন্ডাস্ট্রিজ, এমএল ডাইং, সোনালী আঁশ এবং খুলনা পাওয়ার।

Advertisement

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্য সূচক সিএসসিএক্স ৭৬ পয়েন্ট বেড়ে ৯ হাজার ৯৩৩ পয়েন্টে অবস্থান করছে। লেনদেন হয়েছে ৩২ কোটি ৫৬ লাখ টাকা। লেনদেন হওয়া ২৪৪টি প্রতিষ্ঠানের মধ্যে ১৫৬টির দাম বেড়েছে। বিপরীতে কমেছে ৬৬টির দাম। ২২টির দাম অপরিবর্তিত রয়েছে।

এমএএস/এএইচ/এমকেএইচ