আন্তর্জাতিক

ইরানের সঙ্গে শক্তিশালী সম্পর্ক চায় পাকিস্তান

সকল ক্ষেত্রে ইরানের সঙ্গে সম্পর্ক শক্তিশালী করার আগ্রহ প্রকাশ করেছেন পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কোরেশি। সোমবার তিনি ইসলামাবাদে সফররত ইরানের উপ-পররাষ্ট্রমন্ত্রী সাইয়্যেদ আব্বাস আরাকচির সঙ্গে এক বৈঠকে এই আগ্রহ প্রকাশ করেন।

Advertisement

সাক্ষাতে আরাকচি কোরেশিকে জানান, রাজনৈতিক, অর্থনৈতিক ও আঞ্চলিক বিষয়ে ইরান ও পাকিস্তানের মধ্যে শক্তিশালী ও গঠনমূলক সম্পর্ক রয়েছে।

ইরানের ওপর আরোপিত মার্কিন নিষেধাজ্ঞা তেহরান-ইসলামাবাদ সম্পর্কে কিছু প্রতিবন্ধকতা সৃষ্টির পাশাপাশি কিছু সুযোগও সৃষ্টি করেছে বলে আরাকচি উল্লেখ করেন। তিনি বলেন, দু’দেশের উচিত নতুন প্রেক্ষাপটে সৃষ্ট সুযোগকে কাজে লাগানো।

ইরানের উপ পররাষ্ট্রমন্ত্রী দু’দেশের সীমান্ত থেকে একদল ইরানি নিরাপত্তারক্ষীকে অপহরণ করে পাকিস্তানের অভ্যন্তরে নিয়ে যাওয়ার ব্যাপারেও পাক পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে কথা বলেন।

Advertisement

অপহৃত ১২ ইরানি সীমান্তরক্ষীর মধ্যে পাঁচজনকে উদ্ধার করে তেহরানের হাতে তুলে দেয়ায় তিনি ইসলামাবাদকে ধন্যবাদ জানান। বাকি সাত ইরানি সীমান্তরক্ষীও পাকিস্তান সরকারের আন্তরিক প্রচেষ্টায় অচিরেই মুক্তি পাবে বলে তিনি আশা প্রকাশ করেন।

একদিনের ইসলামাবাদ সফরে সাইয়্যেদ আব্বাস আরাকচি পাকিস্তানের সিনেটের পররাষ্ট্র বিষয়ক স্থায়ী কমিটির সভাপতি মুশাহিদ হুসাইনের সঙ্গেও সাক্ষাৎ করেন।

টিটিএন/জেআইএম

Advertisement