খেলাধুলা

এক ওভারে ছয় ছক্কার সঙ্গে ডাবল সেঞ্চুরি

এক ওভারে ছয় ছক্কা। বিরল হলেও ক্রিকেট ইতিহাসে এমন ঘটনা প্রথম নয়। তবে ওয়ানডেতে ছয় ছক্কা হাঁকানোর ইনিংসটা ডাবল সেঞ্চুরিতে নিয়ে যাওয়া কি হয়েছে কোনো ব্যাটসম্যানের? অস্ট্রেলিয়ার হয়ে এই রেকর্ড গড়েছেন ১৮ বছর বয়সী তরুণ অলিভার ডেভিস।

Advertisement

অ্যাডিলেডে অনূর্ধ্ব-১৯ ন্যাশনাল চ্যাম্পিয়নশিপের প্রথম দিনই অবিশ্বাস্য এই কাণ্ড ঘটিয়েছেন ডেভিস। পাওয়ার হিটিংয়ের দুর্দান্ত প্রদর্শনীর পথে ১৭টি ছক্কা হাঁকিয়ে রেকর্ড গড়েছেন নিউ সাউথ ওয়েলস মেট্রোর এই ব্যাটসম্যান। সবমিলিয়ে তিনি করেছেন ১১৫ বলে ২০৭ রান। আসলেই অবিশ্বাস্য!

সেঞ্চুরিটা অবশ্য ততটা দ্রুত ছিল না ডেভিসের। ৭৪ বলে তিনি ছুঁয়েছেন তিন অংকের ম্যাজিক ফিগার। কিন্তু এরপরই যেন দানবীয় চেহারায় হাজির ডানহাতি এই ব্যাটসম্যান। ডাবল সেঞ্চুরি তুলে নিতে এরপর তিনি খেলেছেন মাত্র ৩৯টি বল।

এরই মধ্যে ইনিংসের ৪০তম ওভারে এসে অফস্পিনারকে জ্যাক জেমসকে পেয়ে বসেছিলেন ডেভিস। তার এক ওভারেই ছয়টি ছক্কায় ৩৬ রান তুলে নেন এই ব্যাটসম্যান, যেটি অনূর্ধ্ব-১৯ চ্যাম্পিয়নশিপের ইতিহাসে এক ওভারে সবচেয়ে বেশি রান তোলার রেকর্ড।

Advertisement

আন্তর্জাতিক ৫০ ওভারের ম্যাচে সবচেয়ে বেশি ছক্কার রেকর্ড ১৬টি। ভারতের রোহিত শর্মা, দক্ষিণ আফ্রিকার এবি ডি ভিলিয়ার্স আর ওয়েস্ট ইন্ডিজের ক্রিস গেইল এই রেকর্ডের যৌথ ভাগীদার। আর এক ওভারে ছয় ছক্কা হাঁকানো ব্যাটসম্যানদের মধ্যে আছেন স্যার গারফিল্ড সোবার্স, হার্শেল গিবস আর যুবরাজ সিং।

এমএমআর/পিআর