খেলাধুলা

অভিষেকেই ওয়াসিম আকরামের পাশে শাহীন আফ্রিদি

পাকিস্তান ক্রিকেটে তার আগমন ধূমকেতুর মতো। তবে মিলিয়ে যাওয়ার জন্য বোধ হয় আসেননি ১৮ বছর বয়সী বাঁহাতি পেসার শাহীন শাহ আফ্রিদি। চলতি বছর ওয়ানডে আর টি-টোয়েন্টি অভিষেক হয়েছে তার। এবার টেস্ট অভিষেকেও স্বদেশী কিংবদন্তি ওয়াসিম আকরামের রেকর্ডে ভাগ বসালেন পাকিস্তানের ৬ ফুট ৬ ইঞ্চি উচ্চতার এ পেসার।

Advertisement

আবুধাবিতে নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজের তৃতীয় টেস্টে অভিষেক হয়েছে শাহীন আফ্রিদির। দুবাইয়ে দ্বিতীয় টেস্টের সময় কাঁধের ইনজুরিতে পড়ায় ছিটকে পড়েছেন মোহাম্মদ আব্বাস। সিরিজ নির্ধারণী ম্যাচে আব্বাসের জায়গায়ই সুযোগ পেয়েছেন শাহীন আফ্রিদি।

১৮ বছর বয়সী শাহীন আফ্রিদি পাকিস্তানের দ্বিতীয় কোনো পেসার হিসেবে মাত্র ৩টি প্রথম শ্রেণির ম্যাচ খেলেই দলে সুযোগ পাওয়ার রেকর্ড গড়লেন। তার আগে এ কীর্তি ছিল কেবল ওয়াসিম আকরামের।

অভিজ্ঞতা আর বয়সটা অনেক সময় নগণ্য হয়ে দাঁড়ায় মাঠের পারফরম্যান্সের সামনে। গত বছরের সেপ্টেম্বরে কায়েদে আজম ট্রফিতে অভিষেকেই ৩৯ রানে ৮ উইকেট নিয়েছিলেন শাহীন আফ্রিদি। প্রথম শ্রেণির ক্রিকেটে যেটি পাকিস্তানের কোনো বোলারের অভিষেকে সেরা বোলিংয়ের রেকর্ড। এরপর তিনি ঢুকে যান সীমিত ওভারের দলে।

Advertisement

এবার টেস্টে ডাক পাওয়ার আগে রোমাঞ্চ অনুভব করছিলেন শাহীন আফ্রিদি। তিনি বলেন, ‘যদি আমি সুযোগ পাই, তবে নিজের সেরাটা দিয়েই চেষ্টা করব। সবসময়ই আমার নিজের সামর্থ্য এবং কঠোর পরিশ্রমে আস্থা ছিল। তবে আমি কখনও আশা করিনি, টেস্টে এত তাড়াতাড়ি সুযোগ আসবে।’

সুযোগ পেয়ে নিজের তৃতীয় ওভারেই প্রমাণ করেছেন নিজের সামর্থ্য। টসে জিতে ব্যাট করতে নামা কিউই ইনিংসে প্রথম আঘাতটাই হেনেছেন তিনি। টম লাথামকে লেগ বিফোরের ফাঁদে ফেলে অভিজাত টেস্ট ক্রিকেটে নিজের প্রথম উইকেট নিয়েছেন শাহীন।

এসএএস/জেআইএম

Advertisement