আন্তর্জাতিক

সিরিয়ার সেনাঘাঁটিতে মার্কিন জোটের ক্ষেপণাস্ত্র হামলা

সিরিয়ার মধ্যাঞ্চলীয় হোমস প্রদেশে দেশটির সেনাবাহিনীর একটি ঘাটিতে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে মার্কিন নেতৃত্বাধীন সামরিক জোট। সামরিক সূত্রের বরাত দিয়ে সরকারি বার্তাসংস্থা সাবার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

Advertisement

রোববার আনুমানিক রাত ৮টায় সিরিয়ার হোমস প্রদেশের আশ-শেইখুন শহর সংলগ্ন আল-গুরাব পাহাড়ে অবস্থিত একটি সেনা ঘাটি লক্ষ্য করে বেশ কয়েকটি রকেট নিক্ষেপ করে মার্কিন নেতৃত্বাধীন জোট। হামলায় সামরিক ঘাঁটিটির বিভিন্ন স্থাপনার ক্ষতি হলেও হামলায় কেউ হতাহত হয়নি বলে সূত্রটি জানিয়েছে।

সিরিয়ার আল-তান্ফ্ অঞ্চলে মোতায়েন মার্কিন সেনারা হোমস প্রদেশে সিরিয়ার সেনা অবস্থান লক্ষ্য করে অন্তত ১৪টি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে। যুক্তরাজ্যভিত্তিক পর্যবেক্ষণ সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস এ তথ্য জানিয়েছে। তবে এ সম্পর্কে কোনো বিস্তারিত তথ্য জানা যায়নি।

সিরিয়ায় তৎপর নিষিদ্ধ ঘোষিত সন্ত্রাসীগোষ্ঠী ইসলামিক স্টেটকে (আইএস) দমনের কথা বলে ২০১৪ সালে যুক্তরাষ্ট্রের নেতৃত্বে সন্ত্রাস বিরোধী সামরিক জোট গঠন জোট গঠন করা হয়। গঠনের কিছুদিনের মধ্যেই এই সামরিক জোট সিরিয়া সরকারের অনুমতি ও জাতিসংঘ নিরাপত্তা পরিষদের অনুমোদন ছাড়াই সিরিয়ায় সেনা ও যুদ্ধাস্ত্র মোতায়েন করে।

Advertisement

উল্লেখ্য, এই জোটের সেনারা সন্ত্রাসবিরোধী যুদ্ধের নামে অনেক সময় সিরিয়ার সামরিক ঘাটি ও বেসামরিক অবস্থান লক্ষ্য করে হামলা চালায়। গত সেপ্টেম্বরে একটি মনিটরিং গ্রুপ জানায়, ২০১৪ সাল থেকে এ পর্যন্ত সিরিয়ায় মার্কিন নেতৃত্বাধীন সামরিক জোটের হামলায় ৩ হাজার ৩৩১ জন বেসামরিক মানুষ নিহত হয়েছেন।

এসএ/জেআইএম