অর্থনীতি

সূচক বাড়লেও কমেছে লেনদেন

সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) প্রধান মূল্য সূচক বাড়লেও লেনদেনের পরিমাণ কমেছে।

Advertisement

তবে মূল্য সূচকের সঙ্গে দুই বাজারেই দাম বাড়ার তালিকায় স্থান করে নিয়েছে বেশি সংখ্যক প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট। ডিএসইতে লেনদেনে অংশ নেয়া ১৮১টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম আগের দিনের তুলনায় বেড়েছে। বিপরীতে দাম কমার তালিকায় স্থান করে নিয়েছে ১১৯টি। আর ৩৫টির দাম অপরিবর্তিত রয়েছে।

বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ায় ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৯ পয়েন্ট বেড়ে ৫ হাজার ২৯০ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দুটি মূল্য সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ্ সূচক আগের দিনের তুলনায় ২ পয়েন্ট বেড়ে ১ হাজার ২২৬ পয়েন্টে দাঁড়িয়েছে। তবে ডিএসই-৩০ আগের দিনের তুলনায় ৬ পয়েন্ট কমে ১ হাজার ৮৫৫ পয়েন্টে অবস্থান করছে।

দিনভর ডিএসইতে লেনদেন হয়েছে ৫৭৬ কোটি ৫৪ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ৭৩৫ কোটি ৫৫ লাখ টাকা। সে হিসাবে লেনদেন কমেছে ১৫৯ কোটি ১ লাখ টাকা।

Advertisement

টাকার অঙ্কে এদিন ডিএসইতে সব চেয়ে বেশি লেনদেন হয়েছে এসকে ট্রিমসের শেয়ার। কোম্পানিটির ২০ কোটি ৭৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা ইউনাইটেড পাওয়ার জেনারেশনের ১৯ কোটি ৩৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ১৭ কোটি ৫৩ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে সায়হাম কটন।

লেনদেনে এরপর রয়েছে- কাট্টালি টেক্সটাইল, অ্যাডভেন্ট ফার্মা, ভিএফএস থ্রেড ডাইং, খুলনা পাওয়ার, ফরচুন সুজ, শেফার্ড ইন্ডাস্ট্রিজ ও প্যাসেফিক ডেনিম।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্য সূচক সিএসসিএক্স ২৬ পয়েন্ট বেড়ে ৯ হাজার ৮৩৭ পয়েন্টে অবস্থান করছে। বাজারটিতে লেনদেন হয়েছে ২৫ কোটি ৭৫ লাখ টাকা। লেনদেন হওয়া ২২৩টি প্রতিষ্ঠানের মধ্যে ১২২টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ৬৯টির। আর দাম অপরিবর্তিত রয়েছে ৩২টির।

এমএএস/এনডিএস/পিআর

Advertisement