খেলাধুলা

পাকিস্তানে এমার্জিং কাপে দলের সাথে নিরাপত্তা দলও পাঠাবে বিসিবি

ওয়েস্ট ইন্ডিজকে হোয়াইটওয়াশ করার উৎসব-আনন্দের মাঝেও একটি খবর অনেক খেলাপ্রেমীর মনেই চিন্তার খোরাক। মনে কাঁটার মত বিঁধছে। তা হলো, এশীয় ক্রিকেট সংস্থা এসিসির বিশেষ আয়োজন ‘এমার্জিং কাপ’ খেলতে পাকিস্তান যাচ্ছে বাংলাদেশ অনূর্ধ্ব-২৩ দল।

Advertisement

আগামীকাল বিকেলেই সোহান, মোসাদ্দেক, শান্ত, আফিফ, সাইফ ও নাঈমরা পাকিস্তানের উদ্দেশ্যে দেশ ছাড়বেন। দলের ম্যানেজার হয়ে যাচ্ছেন জাতীয় দলের সাবেক অধিনায়ক ও উইকেটকিপার খালেদ মাসুদ পাইলট। হেড কোচের দায়িত্ব পালন করবেন চাম্পাকা রামানায়েকে।

দেশের এক ঝাঁক সম্ভাবনাময় তরুণ পাকিস্তান যাচ্ছে, খেলা হবে করাচিতে- যে শহরে গত সপ্তাহেও বোমা নিক্ষেপে প্রাণহানি ঘটেছে। তাই নিরাপত্তা নিয়ে শঙ্কা জাগে বৈকি। অনেকের মনেই প্রশ্ন, বাংলাদেশ দলের সঠিক নিরাপত্তা থাকবে তো?

বিসিবি প্রধান নাজমুল হাসান পাপন মনে করেন, থাকবে। তার মনে হয় না, নিরাপত্তা নিয়ে শঙ্কিত হবার কিছু আছে। আজ বিকেলে ওয়েস্ট ইন্ডিজ হোয়াইটওয়াশ হবার পর উপস্থিত সাংবাদিকদের সাথে আলাপে এ নিয়ে প্রশ্নর মুখোমুখি হয়েছিলেন বিসিবি প্রধান।

Advertisement

প্রশ্ন ছিল, এমার্জিং কাপে পাকিস্তানে দল পাঠানো কি খুব জরুরী ছিল কিনা? কেন কি পরিবেশ ও পরিস্থিতিতে পাকিস্তানে এমার্জিং কাপ খেলতে যাওয়া? এমন প্রশ্নর জবাবে বিসিবি প্রধান নাজমুল হাসান পাপনের ব্যাখ্যা, ‘এমার্জিং কাপে পাকিস্তানে দল পাঠানোর আসলে দুটি ব্যাপার আছে। একটা হলো এই আসর দুই গ্রুপে হবে। আমাদের প্রথম পর্বের খেলাটা পাকিস্তানে। আর আমরা যদি দ্বিতীয় পর্বে যাই, তাহলে শ্রীলঙ্কায় খেলা হবে। এখানে ভারতের সমস্যা আছে। এখন ভারত-বাংলাদেশ দুই দেশই যদি বলে যে সমস্যা আছে, তাহলে দুইটা গ্রুপ পর্বে আসর আয়োজনটাই কঠিন হয়ে যাবে। আবার শ্রীলঙ্কা ওদের দেশে খেলবে, এখন ওরাও তো চাইবে ঘরের মাঠে খেলতে।’

বিসিবি বিগ বস মানছেন, পাকিস্তানে নিরাপত্তায় সমস্যা আছে। তবে তার বিশ্বাস, সমস্যা হবে না। আর বিসিবি তথা বাংলাদেশও ক্রিকেটারদের নিরাপত্তা নিয়ে সচেতন। নিরাপত্তা বিষয়ে অভিজ্ঞ লোকজন পাঠানোর কথা বলেন পাপন। তিনি বলেন, ‘এটা ঠিক যে এখানে নিরাপত্তাজনিত সমস্যা আছে। আমি নিজেও গিয়েছিলাম পাকিস্তানে। সেখানে আমরা নিরাপত্তা নিয়ে আলোচনা করেছি। আমার মনে হয়নি যে কোনো সমস্যা হবে। তারপরও আমরা সতর্কতামূলক ব্যবস্থা নেব এবং সেখানে এমন লোকও পাঠানো হবে যারা নিরাপত্তার বিষয়ে অভিজ্ঞ।’

এআরবি/এমএমআর/জেআইএম

Advertisement