জাতীয়

নাজমুল হুদা অবৈধ, এরশাদ বৈধ

ঢাকা-১৭ আসনে বিএনএফ এর প্রতিষ্ঠাতা সভাপতি ব্যারিস্টার নাজমুল হুদার মনোনয়নপত্র অবৈধ বলে ঘোষণা করা হয়েছে।

Advertisement

রোববার রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক তার মনোনয়নপত্রটি বাতিল করেন।

জানা গেছে, ঋণখেলাপির অভিযোগে নাজমুল হুদার মনোনয়ন বাতিল করা হয়। এ আসনে জাতীয় পার্টির চেয়ারম্যান এইচএম এরশাদের মনোনয়নপত্র বৈধ ঘোষণা করা হয়েছে। এছাড়া স্বতন্ত্র প্রার্থী (বিএনএফ) আবুল কালাম আজাদ, বিএনপির মেজর (অব.) রুহুল আলম চৌধুরীর মনোনয়ন বৈধ ঘোষনা করা হয়েছে। বিএনপির আরেক প্রার্থী শওকত আজিজ ঋণখেলাপি হওয়ায় তার মনোনয়ন বাতিল করা হয়েছে।

এছাড়া ঢাকা-৯ আসনে প্রায় ৩ ঘণ্টা স্থগিত থাকার পর বাতিল হয়ে গেছে মির্জা আব্বাসের সহধর্মিনী আফরোজা আব্বাসের মনোনয়নপত্র। তার বিরুদ্ধে ঋণ খেলাপির অভিযোগ ছিল।

Advertisement

অপরদিকে ঢাকা-১৫ আসনে জামাতের সেক্রেটারি জেনারেল ডাক্তার শফিকুর রহমান ধানের শীষ নিয়ে মনোনয়নে বৈধ হয়েছেন। এ আসনে ধানের শীষের ৩ জন বৈধতা পেয়েছেন।

বর্তমান স্বরাষ্ট্রমন্ত্রীর আসন ঢাকা-১২ আসনে বিএনপির ২ জনসহ মোট ৮ জন প্রার্থীর মনোনয়ন বৈধ ঘোষণা করা হয়েছে।

ঢাকা-১৩ আসনে ১২ জন প্রার্থীর মধ্যে সবার মনোনয়ন বৈধ ঘোষণা করা হয়েছে। এই আসনে বিএনপির প্রার্থী রয়েছে ৩ জন।

ঢাকা-১০ আসনে গণফোরাম প্রার্থী খন্দকার ফরিদুল আকবর এর মনোনয়নপত্র বাতিল কেরা হয়েছে। ওই আসনে বিএনপির ৩ জন প্রার্থীসহ আওয়ামী লীগের এর ফজলে নুর তাপস এর প্রার্থীতা বৈধ ঘোষণা করেছেন রিটার্নিং অফিসার।

Advertisement

ঢাকা-১৪ আসনে ১৩ জনের মধ্যে ৮ জন বৈধ হয়েছেন। এস এ খালেক এর পুত্র সৈয়দ আবু বক্কর সিদ্দিকসহ ৫ জনের মনোনয়ন বাতিল করা হয়েছে। ওই আসনে বিএনপির তরুণ প্রার্থী ফুটবলার আমিনুল হকসহ আরো একজনের প্রার্থিতা বৈধ ঘোষণা করা হয়েছে।

ঢাকা মহানগরের ১৫টি আসনে মনোনয়নপত্র জমা দিয়েছিলেন ২১৩ জন। এখন পর্যন্ত বাতিল করা হয়েছে ৩৫ জনের। এর মধ্যে বিএনপির রয়েছে ৪ জন।

জেএইচ/পিআর