আন্তর্জাতিক

খাশোগি হত্যার বিষয়ে যুবরাজকে কঠোর বার্তা ম্যাঁক্রোর

আর্জেন্টিনার রাজধানী বুয়েন্স আয়ার্সে জি২০ সম্মেলনে সৌদি যুবরাজ মোহাম্মাদ বিন সালমানের সঙ্গে সাক্ষাত হয়েছে ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁর। ওই সাক্ষাতে সৌদির ভিন্ন মতাবলম্বী সাংবাদিক জামাল খাশোগির হত্যাকাণ্ডের বিষয়ে কথা বলেছেন তারা।

Advertisement

এ বিষয়ে ম্যাক্রোঁ জানান, তিনি খাশোগির হত্যাকাণ্ডের ব্যাপারে ইউরোপের পক্ষ থেকে যুবরাজকে ‘কঠোর বার্তা’ দিয়েছেন। জি২০ শীর্ষ সম্মেলনের অবকাশে ম্যাঁক্রো ও যুবরাজ সালমানের মধ্যে বৈঠক অনুষ্ঠিত হয়েছে।

ম্যাক্রোঁ বলেন, ইউরোপ যে খাশোগি হত্যার ব্যাপারে সৌদি আরবের কাছ থেকে স্পষ্ট ব্যাখ্যা চায় সে বিষয়টি তিনি বিন সালমানের সামনে তুলে ধরেছেন। ফ্রান্সের প্রেসিডেন্ট সৌদি যুবরাজকে স্পষ্ট ভাষায় বলেন, খাশোগি হত্যার ব্যাপারে আন্তর্জাতিক তদন্ত হতে হবে।

সৌদি রাজতন্ত্র-বিরোধী সাংবাদিক জামাল খাশোগি গত ২ অক্টোবর তুরস্কের ইস্তাম্বুলে অবস্থিত সৌদি কনস্যুলেটে প্রবেশের পর নিখোঁজ হন। সৌদি সরকার ১৭ দিন ধরে খাশোগির অবস্থান সম্পর্কে কোনো কিছু জানা থাকার কথা অস্বীকার করার পর তীব্র আন্তর্জাতিক চাপের মুখে অবশেষে ১৯ অক্টোবর স্বীকার করে যে, খাশোগিকে সৌদি কনস্যুলেটের ভেতরেই হত্যা করা হয়েছে।

Advertisement

সৌদি সরকারের হাতে আটক ও খুন হওয়ার আশঙ্কায় স্বেচ্ছায় দেশত্যাগ করে যুক্তরাষ্ট্রে বসবাস করছিলেন খাশোগি। কিন্তু শেষ পর্যন্ত তাকে সৌদি কনস্যুলেটের ভেতরেই নির্মমভাবে নিহত হতে হয়।

হত্যাকাণ্ডের দায়ে এক ডজনেরও বেশি সৌদি কর্মকর্তাকে আটক করা হলেও তুরস্কের তদন্তকারী কর্মকর্তারা তাদের হাতে থাকা তথ্যপ্রমাণের ভিত্তিতে বলেছেন, সৌদি যুবরাজ মোহাম্মাদ বিন সালমানের সরাসরি নির্দেশেই খুন হয়েছেন জামাল খাশোগি।

টিটিএন/কেএইচ

Advertisement