জাতীয়

নির্ধারিত সময়ের ৭ ঘণ্টা পর দেশের মাটিতে ‘হংসবলাকা’

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের দ্বিতীয় ড্রিমলাইনার ‘হংসবলাকা’ ঢাকায় পৌঁছেছে। তবে পূর্বনির্ধারিত সময়ের সাত ঘণ্টা পর।

Advertisement

শনিবার (১ ডিসেম্বর) বিকেল সাড়ে চারটায় উড়োজাহাজটির ঢাকার রানওয়ে স্পর্শের ঘোষণা থাকলেও সেটি অবতরণ করেছে রাত ১১টা ৩৮ মিনিটে।

উড়োজাহাজটি ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করার পর এভিয়েশন প্রথা অনুযায়ী ওয়াটার ক্যানন স্যালুটের মাধ্যমে বিমানের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও এ এম মোসাদ্দিক আহমেদ বিমানটিকে স্বাগত জানান।

এ সময় বিমান ও সিভিল এভিয়েশনের কয়েকজন ঊর্ধ্বতন কর্মকর্তা বিমানবন্দরে উপস্থিত ছিলেন বলে বিমানের সূত্র নিশ্চিত করেছে।

Advertisement

এর আগে ড্রিমলাইনারের আগমন উপলক্ষে গণমাধ্যমে পাঠানো আমন্ত্রণপত্র বাতিল করে মেইল পাঠানো হয়। তবে বিমানের জনসংযোগ বিভাগ উড়োজাহাজটি অবতরণের পরিবর্তিত সময় গণমাধ্যমকে জানায়নি।

বিলম্বের কারণ জানতে বিমানের জনসংযোগ বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তাকে ফোন দেয়া হলেও তিনি ধরেননি।

উল্লেখ্য, ড্রিমলাইনার উড়োজাহাজ ঘণ্টায় ৬৫০ কিলোমিটার বেগে উড়তে সক্ষম। উড়োজাহাজটির ইঞ্জিন প্রস্তুতকারক প্রতিষ্ঠান জেনারেল ইলেক্ট্রিক (জিই)। এটির শব্দ কমাতে ইঞ্জিনের সঙ্গে শেভরন প্রযুক্তি যুক্ত রয়েছে। উড়োজাহাজটিকে নিয়ন্ত্রণ করা হবে ইলেক্ট্রিক ফ্লাইট সিস্টেমে।

কম্পোজিটম্যাটেরিয়াল দিয়ে তৈরি হওয়ায় এই উড়োজাহাজটি ওজনে হালকা। ভূমি থেকে এটির উচ্চতা ৫৬ ফুট। দুটি পাখার আয়তন ১৯৭ ফুট। এর মোট ওজন ১ লাখ ১৭ হাজার ৬১৭ কিলোগ্রাম, যা ২৯টি হাতির সমান। এর ককপিট থেকে টেল (লেজ) পর্যন্ত ২৩ লাখ যন্ত্রাংশ রয়েছে।

Advertisement

ড্রিমলাইনারে মোট আসন সংখ্যা ২৭১টি। এর মধ্যে বিজনেস ক্লাস ২৪টি আর ২৪৭টি ইকোনমি ক্লাস।

আরএম/এসআর/এমএস