আন্তর্জাতিক

প্যারিসে বিক্ষোভকারীদের ওপর পুলিশের হামলা, গ্রেফতার ১২২

জ্বালানি তেলের মূল্যবৃদ্ধি নিয়ে ফ্রান্সের রাজধানী প্যারিসে কয়েক সপ্তাহ ধরে চলা বিক্ষোভে পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষের ঘটনা ঘটেছে। শনিবার বিক্ষোভকারীদের ওপর স্টান গ্রেনেড, জল কামান ও কাঁদানে গ্যাস ছুড়েছে পুলিশ। আটক করা হয়েছে কমপক্ষে ১২২ জন বিক্ষোভকারীকে।

Advertisement

বিবিসি ও বার্তাসংস্থা রয়টার্সের প্রতিবেদনে জানানো হয়েছে, তেলের মূল্য ও জীবন যাপনের খরচ বৃদ্ধি পাওয়ায় বিক্ষোভ করছেন দেশটির জনগণ। শনিবার প্যারিসের চ্যাম্পস এলিসি এভিনিউতে বিক্ষোভকারীদের ওপর এ হামলা চালায় পুলিশ। গত কয়েকে সপ্তাহজুড়ে হলুদ জ্যাকেট ও টুপি পড়ে প্যারিসসহ দেশের বিভিন্ন স্থানে বিক্ষোভ করছেন লাখ লাখ মানুষ। সম্প্রতি ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ জ্বালানি কর বৃদ্ধি করেছেন। ম্যাক্রোঁর দাবি বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধির কারণে জ্বালানি তেলের ভবিষ্যতের কথা ভেবেই এমনটা করেছেন তিনি। কিন্তু ক্ষুব্ধ নাগরিকরা তৃণমূল পর্যায় থেকে আন্দোলন শুরু করেছেন। বিক্ষোভকারীরা সড়ক পথগুলো অবরোধ করে ও তেলের ডিপোতে অবস্থান নিয়ে আন্দোলন চালিয়ে যাচ্ছেন।

চলতি সপ্তাহের শুরুতে বিক্ষোভকারীদের বিষয়ে খানিকটা নমনীয় হলেও ম্যাক্রোঁ জানিয়ে দেন তিনি তার সিদ্ধান্ত থেকে সরে আসবেন না। গত ১২ মাসে ফ্রান্সে ডিজেলের দাম ২৩ শতাংশ বাড়ানো হলে তার প্রতিবাদে দেশজুড়ে বিক্ষোভ ছড়িয়ে পড়ে। ফ্রান্সে এখনো অনেক গাড়িতে ডিজেল ব্যবহার করা হয়ে থাকে।

এসএ/পিআর

Advertisement