আন্তর্জাতিক

পারস্য উপসাগরে সর্বাধুনিক ডেস্ট্রয়ার নামাল ইরান

পারস্য উপসাগরে দেশীয় প্রযুক্তিতে তৈরি ও রাডার ফাঁকি দিতে সক্ষম যুদ্ধ জাহাজ নামিয়েছে ইরান। নিষেধাজ্ঞার কারণে দেশটির ‘প্রধান শত্রু’ যুক্তরাষ্ট্রের সঙ্গে উত্তেজনা দিন দিন বেড়েই চলেছে। চলমান এই উত্তেজনায় পাল্টা প্রতিরোধের অংশ হিসেবে উপসাগরে এমন জাহাজ নামালো তারা। ইরানের রাষ্ট্রীয় সংবাদ সংস্থার বরাত দিয়ে এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

Advertisement

প্রতিবেদনে জানানো হয়েছে, ‘সাহান্দ ডেস্ট্রয়ার’ নামের ওই যুদ্ধ জাহাজটি পারস্য উপসাগরে ইরানের প্রধান সমুদ্রবন্দর ‘বন্দর আব্বাসে’ ইরানি নৌবাহিনীর ঘাটিতে যুক্ত হয়েছে। বলা হচ্ছে, একবার জ্বালানি নিয়ে কমপক্ষে ছয় মাস চলতে পারবে এই যুদ্ধ জাহাজ।

অত্যাধুনিক এই যুদ্ধজাহাজটিতে রয়েছে চারটি ইঞ্জিন, হেলিকপ্টার ডেক ও টর্পেডো লঞ্চার। এছাড়াও ভূমি থেকে ভূমি ও আকাশে ক্ষেপণাস্ত্র হামলার মাধ্যমে শত্রুপক্ষের বিমান কিংবা জাহাজে উভয় ধ্বংস করতে পারবে এটি। কর্তৃপক্ষ বলছে, ইলেকট্রনিক ওয়ারফেয়ারের ক্ষমতাও রয়েছে এই জাহাজের।

ডেস্ট্রয়ারটির উদ্বোধন উপলক্ষে বন্দর আব্বাসে উপস্থিত ছিলেন ইরানের সামরিক বাহিনীর কমান্ডার মেজর জেনারেল আবদুর রহিম মুসাভিসহ শীর্ষ পর্যায়ের বহু সেনা কর্মকর্তা । ইরানের পক্ষ থেকে বলা হচ্ছে, ইরানে এখন পর্যন্ত যত ডেস্ট্রয়ার যুদ্ধজাহাজ তৈরি হয়েছে তার মধ্যে এটি সবচেয়ে উন্নত।

Advertisement

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গত মে মাসে বিশ্বের ছয় পরাশক্তির সঙ্গে ইরানের করা পারমাণবিক চুক্তি থেকে বেরিয়ে গিয়ে ইরানের ওপর কঠোর নিষেধাজ্ঞার ঘোষণা দেন। প্রেসিডেন্টের ওই ঘোষণার পর গত ৫ নভেম্বর থেকে ইরানের ওপর দ্বিতীয় ধাপে নিষেধাজ্ঞা বাস্তবায়ন শুরু করেছে মার্কিন প্রশাসন। এরই প্রেক্ষিতে মার্কিন আগ্রাসনের পাল্টা প্রতিরোধ ব্যবস্থা হিসেবে এমন পদক্ষেপ নিচ্ছে ইরান।

এসএ/জেআইএম