আন্তর্জাতিক

নাবালককে বিয়ে করায় ভারতীয় নারী গ্রেফতার

ভারতে অল্পবয়সীকে মেয়েকে বিয়ে করার অভিযোগে পুরুষদের গ্রেফতারের খবর হরহামেশা পাওয়া গেলেও কম বয়সী ছেলেকে বিয়ে করার অভিযোগে কোনো নারীকে গ্রেফতারের ঘটনা বিরল।

Advertisement

তবে এবার দেশটির মুম্বাই শহরে ১৭ বছর বয়সী এক ছেলেকে বিয়ে করার অভিযোগে ২০ বছর বয়সী এক নারীকে গ্রেফতার করেছে পুলিশ।

এই দম্পতির বয়স পাঁচ মাস একটি কন্যা সন্তানও রয়েছে। নারীকে গ্রেফতার করার কারণে শিশুটিও গত দুসপ্তাহ ধরে জেলখানায় রয়েছে।

পুলিশ বলছে, ওই কিশোরের মায়ের পক্ষ থেকে তাদের কাছে অভিযোগ দায়েরের পর তারা ওই নারীকে গ্রেফতার করেছেন। আটক নারীর বিরুদ্ধে শিশুর ওপর যৌন নির্যাতনের অভিযোগে মামলা দায়ের করা হয়েছে।

Advertisement

তবে ওই নারীর দাবি, তাদের দুজনের সম্মতিতে এই বিয়ে হয়েছে। তার স্বামী প্রাপ্তবয়স্ক নয়- এই অভিযোগও অস্বীকার করেছেন তিনি।

ভারতীয় আইনে ছেলে মেয়ে দুজনের ক্ষেত্রেই যৌন সম্পর্কের ব্যাপারে অনুমতি দিতে তাকে ১৮ বছর বয়সী হতে হবে। আর বিয়ের জন্যে নারীর বয়স হতে হবে ১৮ ও পুরুষের ২১ বছর। ফলে এই মামলায় অভিযুক্ত নারীর বিরুদ্ধে শিশু বিবাহ আইনেও মামলা দায়ের করা হয়েছে।

মুম্বাই পুলিশের এক কর্মকর্তা জানান, ওই কিশোরের মা গত বছরের ডিসেম্বর মাসে পুলিশের কাছে অভিযোগ দায়ের করে বলেছিলেন যে, ওই নারী ও তার পরিবার তার ছেলেকে অপহরণ করে নিয়ে তাকে বিয়ে করতে বাধ্য করেছে। এ বিষয়ে পূর্ণাঙ্গ তদন্তের পর অভিযুক্ত নারীকে গ্রেফতার করা হয়েছে।

এমবিআর/এমএস

Advertisement