প্রবাস

ভিন্ন রূপে সেজেছে আমিরাতের ব্যবসায়ী প্রতিষ্ঠান

সংযুক্ত আরব আমিরাতের ৪৭তম স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে অন্য রূপে সেজেছে আমিরাত ও দেশটিতে অবস্থিত ব্যবসায়ী প্রতিষ্ঠানগুলো। আগামী রোববার (২ ডিসেম্বর) মধ্যপ্রাচ্যের দেশটিতে দিবসটি উদযাপন করা হবে।

Advertisement

প্রতি বছরের মতো এবারও আমিরাতের জাতীয় পতাকা, বেলুন আর হরেক রকমের বাতি দিয়ে সাজানো হয়েছে এসব ব্যবসা প্রতিষ্ঠানগুলো। সাপ্তাহিক ছুটিসহ চারদিন সরকারি ছুটি ঘোষণা করা হয়েছে। তবে বেসরকারি সেক্টরের জন্য ছুটি থাকছে দু’দিন।

বাণিজ্যিক রাজধানী দুবাইয়ের দেরা বাজারে সরেজমিনে গিয়ে দেখা গেছে, সবকটি ব্যবসায়ী প্রতিষ্ঠান-সহ প্রধান প্রধান সড়ক শেখদের ছবি ও জাতীয় পতাকা দিয়ে সাজানো হয়েছে।

সংযুক্ত আরব আমিরাত মধ্যপ্রাচ্য অঞ্চলে আরব উপদ্বীপের দক্ষিণ-পূর্ব কোনায় অবস্থিত সাতটি স্বাধীন রাষ্ট্রের একটি ফেডারেশন। এগুলি এক সময় ট্রুসিয়াল স্টেটস নামে পরিচিত ছিল। ১৯৭১ সালে দেশগুলি স্বাধীনতা লাভ করে। প্রতিটি আমিরাত একটি উপকূলীয় জনবসতিকে কেন্দ্র করে আবর্তিত এবং ওই লোকালয়ের নামেই এর নাম।

Advertisement

আমিরাতের শাসনকর্তার পদবী আমির। সংযুক্ত আরব আমিরাতের সাতটি আমিরাতের নাম হলো আবুধাবি, আজমান, দুবাই, আল ফুজাইরাহ, রাআস আল খাইমাহ, আশ শারিকাহ এবং উম্ম আল ক্বাইওয়াইন। আবু ধাবি শহর ফেডারেশনের রাজধানী এবং দুবাই দেশের বৃহত্তম শহর।

এমআরএম/পিআর