গণমাধ্যম

পাঁচটা নয় ৬টা পর্যন্ত চলবে ডিআরইউর ভোট

পেশাদার সাংবাদিকদের সংগঠন ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) নতুন নেতৃত্ব নির্ধারণে ভোট গ্রহণের সময় এক ঘণ্টা বাড়ানো হয়েছে। নতুন নির্ধারিত সময় অনুযায়ী সন্ধ্যা ৬টা পর্যন্ত সদস্যরা ভোট দিতে পারবেন।

Advertisement

প্রথা অনুযায়ী প্রতিবছরের ৩০ নভেম্বর ডিআরইউর নতুন নেতৃত্ব নির্ধারণের ভোট গ্রহণ অনুষ্ঠিত হয়। তারই ধারাবাহিকতায় নেতৃত্ব বেছে নিতে শুক্রবার সকাল ৯টা থেকে ভোট দেয়া শুরু করেন সদস্যরা।

বিকেল ৫টা পর্যন্ত একটানা এ ভোট গ্রহণ অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। তবে শুক্রবার জুমার নামাজের কারণে এক ঘণ্টা ভোট গ্রহণ স্থগিত রাখা হয়। এ জন্য ভোট গ্রহণের শেষ সময় এক ঘণ্টা বাড়িয়ে ৬টা পর্যন্ত নির্ধারণ করা হয়।

এবারের নির্বাচনে সভাপতি থেকে কার্যনির্বাহী সদস্য পর্যন্ত ১৬টি পদে নেতৃত্ব নির্ধারণ করতে ভোটাধিকার প্রয়োগ করবেন ডিআরইউর সদস্যরা। ২১টি পদের মধ্যে পাঁচটি পদে বিনা প্রতিদ্বন্দ্বিতায় পাঁচজন বিজয়ী হওয়ায় ওই পাঁচ পদে ভোট দিতে হবে না সদস্যদের।

Advertisement

নির্বাচনে ভোটাধিকার প্রাপ্ত সদস্যের সংখ্যা এক হাজার ৪৭৭। সভাপতি পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন দু’জন প্রার্থী। তারা হলেন-একাত্তর টেলিভিশনের মনির হোসেন লিটন ও এসএ টিভির ইলিয়াস হোসেন।

সাধারণ সম্পাদক পদে প্রার্থী হয়েছেন তিনজন। তারা হলেন-মানবকণ্ঠের শেখ মুহাম্মদ জামাল হোসাইন (শেখ জামাল), বাসসের কবির আহমেদ খান ও এশিয়ান মেইল২৪ডটকমের রিয়াজ চৌধুরী।

সহ-সভাপতি পদে প্রতিদ্বন্দ্বিতা করা তিন প্রার্থীর মধ্যে রয়েছে- ওসমান গণি বাবুল, আবুল বাশার নুরু ও খোন্দকার কাওছার হোসেন। অর্থ সম্পাদক পদে জিয়াউল হক সবুজ ও শ্যামল কান্তি নাগ প্রতিদ্বন্দ্বিতা করছেন।

সাংগঠনিক সম্পাদক পদে প্রতিদ্বন্দ্বিতা করা দু’জন প্রার্থীর মধ্যে রয়েছেন- হাবীবুর রহমান ও আফজাল বারী। নারীবিষয়ক সম্পাদক পদে সাজিদা ইসলাম পারুল ও সেলিনা শিউলী নির্বাচন করছেন।

Advertisement

প্রশিক্ষণ ও গবেষণা সম্পাদক পদে সাখাওয়াত হোসেন ও আবদুল হাই তুহিন প্রতিদ্বন্দ্বিতা করছেন। ক্রীড়া সম্পাদক পদে নির্বাচন করছেন- শফিকুল ইসলাম শামীম ও মাকসুদা লিসা। সাংস্কৃতিক সম্পাদক পদের দুই প্রার্থীর মধ্যে রয়েছেন- এস এম মুন্না মিয়া ও মো. এমদাদুল হক খান।

সাতটি সদস্য পদের বিপরীতে আটজন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এরা হলেন- বিএম নূর আলম (বাদল নূর), খালিদ সাইফুল্লাহ, খোন্দকার ফারুক আহমেদ, মো. শাহাবুদ্দিন মাহতাব, মো. মাকসুদুল হাসান, মোহাম্মদ নঈমুদ্দীন, মহিউদ্দিন এবং রাশেদুল হক।

বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হওয়া পাঁচজন হলেন- যুগ্ম সম্পাদক জামিউল আহসান সিপু, দফতার সম্পাদক জেহাদ হোসেন চৌধুরী, প্রচার ও প্রকাশনা সম্পাদক শেখ মাহমুদ এ রিয়াত, কল্যাণ সম্পাদক কাওসার আজম এবং আপ্যায়ন সম্পাদক এইচ এম আকতার।

নিউজ টুডের সাবেক সম্পাদক রিয়াজ উদ্দিন আহমেদকে চেয়ারম্যান নির্ধারণ করে নির্বাচন পরিচালনার জন্য গঠিত পাঁচ সদস্যের নির্বাচন কমিশনে রয়েছেন- বিএফইউজের সাবেক সভাপতি এম শাজাহান মিয়া, একুশে টেলিভিশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মনজুরুল আহসান বুলবুল, বাংলাদেশ প্রতিদিনের যুগ্ম সম্পাদক আবু তাহের এবং সাংবাদিক নেতা এম এ আজিজ।

এমএএস/জেএইচ/পিআর