খেলাধুলা

লিটনকে দলে ডাকার কারণ পরিষ্কার করলেন সাকিব

বুধবার ঢাকা টেস্টের আনুষ্ঠানিক অনুশীলনের শুরুতেই ব্যাটিং করার সময় হাতে ব্যথা পেয়েছিলেন বাংলাদেশ দলের উইকেটরক্ষক ব্যাটসম্যান মুশফিকুর রহিম। শুরুতে তার এ চোটের ব্যাপারে গোপনীয়তা রক্ষার চেষ্টা করা হলেও পরে টিম ম্যানেজম্যান্ট থেকে জানানো হয়েছিল যে, মুশফিক হাতে ব্যথা পেলেও গুরুতর নয় সে চোট। স্বাভাবিকভাবেই খেলতে পারবেন তিনি।

Advertisement

তবু পরদিন অর্থাৎ বৃহস্পতিবার হুট করেই জানা গেল যে, বগুড়ার শহীদ চান্দু ক্রিকেট স্টেডিয়ামে বিসিএলের (বাংলাদেশ ক্রিকেট লিগ) ম্যাচ অসম্পূর্ণ রেখেই ঢাকার বাসে চেপে বসেছেন আরেক উইকেটরক্ষক ব্যাটসম্যান লিটন কুমার দাস। দলীয় সূত্রে জানা গেলো, যদি মুশফিক খেলতে না পারেন কিংবা ব্যাটিং করতে অসুবিধে হয়, তাহলে তার বদলে ব্যাকআপ উইকেটরক্ষক হিসেবে খেলবেন রংপুরের ছেলে লিটন।

দুপুর নাগাদ ম্যাচ পূর্ববর্তী আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনে একই কথা জানান টাইগার অধিনায়ক সাকিব আল হাসানও। তবে লিটনের বিশ্বসেরা এ অলরাউন্ডার খেলার সম্ভাবনা খুব বেশি নয় বলেই জানান। তার মতে, বর্তমান অবস্থার অবনতি না ঘটলে স্বাভাবিকভাবেই ব্যাটিং এবং উইকেট সামলানো- দুই দায়িত্বই পালন করবেন মুশফিক।

বৃহস্পতিবার অনুশীলনেও দেখা গিয়েছে একই চিত্র। উইকেটকিপিং অনুশীলন না করলেও কিছুক্ষণ ডাগআউটের সামনে দাঁড়িয়ে নকিং এবং পরে ইনডোরে গিয়ে নেটে ব্যাটিং করেছেন মুশফিক। ব্যাটিং গ্লাভস পরতে কিংবা একটু উচ্চতার বলগুলো খেলতে হাতে অস্বস্তি অনুভব করছিলেন দেশসেরা এ উইকেটরক্ষক ব্যাটসম্যান। তবু নিজের প্রিয় শটগুলো ঝালিয়ে নিতে কোনো কমতি রাখেননি তিনি।

Advertisement

মূলতঃ মুশফিকের এমন দৃঢ়প্রত্যয়ী চরিত্র এবং অনুশীলনে শতভাগ দিতে দেয়া দেখেই আশাবাদী হয়েছেন সাকিবও। তিনি স্পষ্ট জানিয়ে দেন, এখনো পর্যন্ত মুশফিকের দুইটিই (উইকেটকিপিং ও ব্যাটিং) করার ব্যাপারে কোনো সন্দেহ নেই।

সাকিবের ভাষ্যে, 'হ্যাঁ! ব্যাক আপ হিসেবে আনা হচ্ছে লিটনকে। কারণ কোনো কারণে যদি হাতের ব্যথাটা বাড়ে কিংবা ফোলা থাকে অথবা ওইরকম কোন অসুবিধা হয়, তাহলে আমাদের ব্যাক আপ প্ল্যানটা যেন ঠিক থাকে। এ কারণেই মূলত লিটনকে আনা। তবে এখনও পর্যন্ত আমি যতটুক জানি যে মুশফিক ভাই খেলবেন এবং দুইটাই (কিপিং, ব্যাটিং) করবেন।'

অভিষেকের পর থেকে এখনো পর্যন্ত ভিন্ন ভিন্ন পজিশনে ২১টি ইনিংসে ব্যাট করেছেন লিটন। সবচেয়ে সফল ছিলেন পাঁচ নম্বর পজিশনে। ক্যারিয়ার সর্বোচ্চ (৯৪) ইনিংসটাও পাঁচে নেমেই খেলেছিলেন লিটন। কিন্তু শোনা যায়, লিটনের নিজের পছন্দের জায়গা হলো ওপেনিং। যে কারণে পুরো জিম্বাবুয়ে সিরিজে তাকে ইনিংস সূচনার দায়িত্ব দিয়েছিল বাংলাদেশ। কিন্তু পুরোপুরি ব্যর্থ ছিলেন ২৪ বছর বয়সী এ ব্যাটসম্যান।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দ্বিতীয় ম্যাচে যদি তার খেলতেই হয় অর্থাৎ মুশফিক যদি কিপিং করতে অপারগ হন তাহলে লিটনকে কোথায় খেলাবে বাংলাদেশ? প্রশ্নটির সোজাসুজি উত্তর দেননি সাকিব। তবে জানিয়েছেন, যদি কিপিং গ্লাভস নিতে হয় লিটনকে, তবে ওপেনিং করাটা সহজ হবে না তার জন্য। এছাড়াও দলের উদ্বোধনী জুটি নিয়ে এরই মধ্যে নিজেদের পরিকল্পনাও সেরে ফেলেছে দল।

Advertisement

সাকিবের ভাষ্যে, 'আমাদের ওপেনিং কারা করবে এটা আমরা মোটামুটি জানি। যদি মুশফিক ভাই না কিপিং করতে পারে; সম্ভাবনা খুবই কম যে করতে পারবে না। যদি সেটা না পারে, তাহলে লিটন কিপিং করবে। আর কিপিং করে ওপেন করাটা ওর জন্য খুবই কঠিন হবে।'

এসএএস/এমএমআর/পিআর